দক্ষিণ এশিয়া

ভারতে বন্যা-ভূমিধসে ৩৩ মৃত্যু

নয়াদিল্লি, ২১ আগস্ট – ভারতের বিভিন্ন রাজ্যে বন্যা ও ভূমিধসে ৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। হিমাচল, ঝাড়খণ্ড, উড়িষ্যা ও উত্তরাখণ্ডে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

গত শুক্রবার থেকে শুরু হওয়া বৃষ্টিতে ভূমিধস আর বন্যায় হিমাচল প্রদেশে একই পরিবারের ৮ জনসহ অন্তত ২২ জনের প্রাণ গেছে। বৃষ্টিজনিত কারণে ভারতের সবচেয়ে উত্তরের এ রাজ্যে আরও ১০ জন আহত হয়েছেন।

মান্দিতে নিখোঁজ রয়েছেন আরও ৬ জন। তারাও হয়ত বেঁচে নেই বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছেন ডেপুটি কমিশনার অরিন্দম চৌধুরী।

উত্তরাখণ্ডে ৪ জনের মৃত্যু হয়েছে এবং এখনো ১০ জন নিখোঁজ রয়েছেন। রাজ্যটির বেশ কয়েকটি নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে। ফলে বন্যাকবলিত এলাকা থেকে অনেককে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে।

উড়িষ্যায় আগেই বানের পানি ঢুকে পড়ে। ভারি বর্ষণে বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটবে বলে আশঙ্কা করা হচ্ছে। এরইমধ্যে যেখানে বন্যার কবলে পড়েছে অন্তত রাজ্যটির ৫০০ গ্রামের প্রায় সাড়ে লাখ বাসিন্দা। রাজ্য সরকার ময়ুরভাঞ্জ, কেন্দ্রপারা, বালাসোরসহ একাধিক জেলায় উদ্ধার তৎপরতা শুরু করেছে।

ঝাড়খণ্ডের একাধিক জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পাশাপাশি অসংখ্য গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। ওয়েস্ট সিংবাম জেলায় এক নারীর মৃত্যুর খবর পাওয়া গেছে। রামগড় জেলায় নদীতে ডুবে মৃত্যু হয়েছে আরও দুইজনের।

এদিকে, ভারি বর্ষণে পুণ্যার্থীদের শুক্রবার রাত থেকে কাশ্মীরের রিয়াসি জেলায় বিষ্ণু দেবী যাত্রা সাময়িক স্থগিত থাকার পর শনিবার সকাল থেকে তা ফের শুরু হয়।

অপরদিকে, দেশটির আবহাওয়া অফিস রোববার পশ্চিম মধ্যপ্রদেশে ও সোমবার পূর্ব রাজস্থানে ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২১ আগস্ট ২০২২

Back to top button