ইউরোপ

রাশিয়ার প্রতিটি হামলার প্রতিশোধ নেবে ইউক্রেন

কিয়েভ, ২০ আগস্ট – ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশে রাশিয়ার প্রতিটি হামলার জবাব দেওয়া হবে। জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এই প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। খবর আল জাজিরার।

জেলেনস্কি এক ভিডিও বার্তায় বলেন, আমরা একটি হামলারও জবাব না দিয়ে থামবো না। আমরা প্রত্যেক দখলদারকে তাদের কর্মকাণ্ডের জবাব দেব। আমরা তাদের সবাইকে কোনো না কোনোভাবে বিচারের আওতায় আনব। কোনো খুনি লুকিয়ে থাকতে পারবে না। আমি অবশ্যই প্রতিশোধ নেবো।

এদিকে শস্যবোঝাই আরও দুই জাহাজ ইউক্রেন ছেড়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। এক বিবৃতিতে জানানো হয়েছে, ৬ হাজার ৩শ টন সূর্যমুখী তেল এবং ২৫ হাজার টন গম নিয়ে ইউক্রেনের বন্দর ছেড়েছে জুমরাত আনা এবং এমভি ওসেন এস নামের দুটি জাহাজ। খবর বিবিসির।

দুদিন আগেই অপর একটি জাহাজ ইউক্রেনের চরনোমোরস্ক বন্দর ছেড়েছে। ফলে জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দর দিয়ে এ পর্যন্ত মোট ২৭টি শস্যবাহী জাহাজ ছেড়ে গেছে। কিন্তু জুমরাত আনা এবং এমভি ওসেন এস জাহাজ দুটি কোন দেশের উদ্দেশে ছেড়ে গেছে সে বিষয়টি পরিষ্কার নয়।

তবে চুক্তির আওতায় প্রতিটি জাহাজই প্রথমে তুরস্কে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। সেখান থেকে পরে অন্য দেশে যাচ্ছে শস্যবোঝাই এসব জাহাজ।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘাত এখনও অব্যাহত রয়েছে। এদিকে ইউক্রেনে যুদ্ধ-সংঘাতের কারণে বিপুল পরিমাণ শস্য দেশটিতে আটকা পড়ে। ফলে এ নিয়ে উদ্বেগ দেখা দেয়। কিন্তু তুরস্ক এবং জাতিসংঘের উদ্যোগে ইউক্রেন ও রাশিয়ার সঙ্গে আলোচনার মাধ্যমে ইউক্রেন থেকে শস্যবোঝাই জাহাজ নিরাপদে বিভিন্ন বন্দর ছেড়ে যাওয়ার বিষয়ে চুক্তি হয়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২০ আগস্ট ২০২২

Back to top button