দক্ষিণ এশিয়া

২৬/১১-এর ধাঁচে ফের হামলা! পাকিস্তান থেকে হুমকির বার্তা পাওয়ার পরই মুম্বাইয়ে জারি হাই অ্যালার্ট

নয়াদিল্লি, ২০ আগস্ট – ২০০৮ সালের ২৬ নভেম্বর ভারতের বাণিজ্য নগরী মুম্বাইয়ে যে ধাঁচে হামলা হয়েছিল ঠিক একইভাবে ফের হামলা হতে পারে, এই হুমকি দিয়ে মেসেজ এসেছে মুম্বাই পুলিশের কাছে। শনিবার মুম্বাই পুলিশের ট্রাফিক কন্ট্রোলকে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠিয়ে এই হুমকি দেওয়া হয় বলে জানা গেছে।

শুক্রবার রাতে মুম্বাইয়ের ওরলিতে অবস্থিত মুম্বাই পুলিশের ট্রাফিক কন্ট্রোল রুমের হেল্প লাইনের হোয়াটসঅ্যাপ নাম্বারে বেশ কয়েকটি মেসেজ আসে বলে জানা গেছে।

মেসেজে আরও জানানো হয়, ভারতে এই নাশকতা সংঘটিত করবে ছয় জন ব্যক্তি। মেসেজের প্রেরকের ফোনের অবস্থান পাকিস্তানের পাওয়া গেছে বলে জানা গেছে।
গোটা ঘটনার তদন্ত শুরু করেছে মুম্বাই পুলিশ। অন্য তদন্তকারী এজেন্সিগুলোকেও এই হুমকির মেসেজ সম্পর্কে অবহিত করা হয়েছে।

ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করা হয়েছে শহরের বিভিন্ন জায়গায়। চালানো হচ্ছে তল্লাশি অভিযান। এদিকে, এই হুমকি মেসেজের খবর ছড়িয়ে পড়তে মুম্বাইবাসীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। যদিও প্রশাসনের তরফে পরিষ্কার জানিয়ে দেয়া হয়েছে আতঙ্কের কোনো কারণ নেই।

গত বৃহস্পতিবার মহারাষ্ট্রের রায়গড় থেকে অস্ত্রবোঝাই একটি নৌকা উদ্ধার করা হয়। ওই নৌকা থেকে তিনটি একে-৪৭ রাইফেল ও বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়েছিল। ওই ঘটনার পরই মহারাষ্ট্রজুড়ে আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়। এর পরই ঘটনাস্থলে পৌঁছায় স্থানীয় থানা ও সন্ত্রাস দমন শাখা (ATS)-এর তদন্তকারী কর্মকর্তারা এবং তদন্ত শুরু করে তারা। এরপর ভারতের আরেকটি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ’এর একটি বিশেষ টিমকেও ঘটনাস্থলে পাঠানো হয়।

প্রসঙ্গত ২০০৮ সালের ২৬ নভেম্বর সন্ত্রাসী হামলায় কেঁপে উঠেছিল ভারতের বাণিজ্য নগরী মুম্বাই। সে সময়ও সমুদ্রপথে মুম্বাইয়ে প্রবেশ করেছিল ১০ জন অস্ত্রধারী জঙ্গি। মুম্বাইয়ের তাজ হোটেল, হাসপাতাল, রেল স্টেশনসহ বিভিন্ন জায়গায় হামলা চালানো হয়। সেই হামলায় মৃত্যু হয়েছিল ১৬৬ জনের, আহত হয় প্রায় তিন শতাধিক মানুষ। আটক করা হয় আজমল কাসভ নামে এক জঙ্গিকে। আদালতের নির্দেশে পরে তার ফাঁসিও হয়।

সূত্র: বিডি-প্রতিদিন
এম ইউ/২০ আগস্ট ২০২২

Back to top button