ইউরোপ

রুশ অধিকৃত জাপোরিজ্জিয়ার বিদ্যুতের মালিক ইউক্রেন

কিয়েভ, ১৯ আগস্ট – জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, রাশিয়ার দখলে থাকা জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত বিদ্যুতের মালিক ইউক্রেন। তিনি দাবি করেছেন, এই নীতির প্রতি শ্রদ্ধাশীল থাকার জন্য। শুক্রবার তিনি এসব কথা বলেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

পারমাণবিক কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ রাশিয়ার গ্রিডে স্থানান্তরের পরিকল্পনার বিষয়ে এক সাংবাদিক জানতে চাইলে গুতেরেস বলেছেন, বিদ্যুৎকেন্দ্রটি বেসামরিকীকরণ করা উচিত।

তিনি আরও বলেন, অবশ্যই জাপোরিজ্জিয়াতে উৎপাদিত বিদ্যুৎ ইউক্রেনের এবং শীতকালে ইউক্রেনীয় মানুষের এই বিদ্যুৎ বিশেষভাবে প্রয়োজন। এই নীতিকে অবশ্যই পুরোপুরি শ্রদ্ধা জানাতে হবে।

মার্চ থেকে রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা কেন্দ্রটির কার্যক্রম পরিচালনা করছে ইউক্রেনীয় কর্মীরা। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরুর প্রথম যে কয়েকটি এলাকা রুশ বাহিনী দখল করে এটি ছিল সেগুলোর মধ্যে অন্যতম।

বৃহস্পতিবার লভিভে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর কেন্দ্রটির নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব। তিনি বলেন, ‘জাপোরিজ্জিয়ার যেকোনও সম্ভাব্য ক্ষতিসাধন হবে আত্মঘাতী’।

মহাসচিবের বেসামরিকীকরণের প্রস্তাবের পর জাপোরিজ্জিয়া কেন্দ্রের আশেপাশের এলাকাকে অস্ত্রমুক্ত রাখার আহ্বান প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/১৯ আগস্ট ২০২২

Back to top button