পশ্চিমবঙ্গ

তৃণমূলের ১৯-এর পাল্টা সম্পত্তি বৃদ্ধির মামলা, তালিকায় অধিকারী পরিবারের তিন

কলকাতা, ১৮ আগস্ট – তৃণমূলের ১৯ জন নেতা-মন্ত্রীর সম্পত্তি বৃদ্ধির মামলা নিয়ে শোরগোল অব্যাহত রাজ্যে। এই আবহে বিরোধী দলের সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধেও সম্পত্তি বৃদ্ধি সংক্রান্ত নতুন জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। মোট ১৭ জন নেতার নামে রুজু হয়েছে সেই মামলা। তালিকায় রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি তথা বর্তমানে কেন্দ্রীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ থেকে শুরু করে রয়েছেন সিপিএমের রাজ্য সাধারণ সম্পাদক মহম্মদ সেলিম ও কংগ্রেস নেতা আব্দুল মান্নানের নামও। ওই তালিকায় তৃণমূলের দুই সাংসদেরও নাম রয়েছে— কাঁথির সাংসদ শিশির অধিকারী এবং তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারী। যদিও ওই দু’জনের সঙ্গে তৃণমূলের সম্পর্ক কার্যত নেই বললেই চলে।

বৃহস্পতিবার উচ্চ আদালতে জনস্বার্থ মামলাটি দায়ের করেছেন সুজিত গুপ্ত। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে আগামী সপ্তাহে ওই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। শুভেন্দু, দিলীপ, সেলিম, মান্নান, শিশির, দিব্যেন্দু ছাড়াও ওই তালিকায় রয়েছে হুগলির বিজেপি সাংসদ লকেট চট্টেপাধ্যায়, বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ, কুমারগ্রামের বিজেপি বিধায়ক মনোজকুমার ওরাওঁ, কোচবিহার দক্ষিণের বিধায়ক মিহির গোস্বামী, আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল, বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য, সিপিএমের প্রাক্তন বিধায়ক তন্ময় ভট্টাচার্য, বিজেপি নেতা শীলভদ্র দত্ত, বিশ্বজিৎ (রাহুল) সিংহ, অনুপম হাজরা এবং জিতেন্দ্র তিওয়ারির নাম।
আদালতে হলফনামা জমা দিয়ে মামলাকারীর দাবি, ২০০৬ সাল থেকে ২০২১ সালের মধ্যে শুভেন্দুর অস্থাবর সম্পত্তির পরিমাণ বেড়েছে ৮৫৪ শতাংশ। আর স্থাবর সম্পত্তি বেড়েছে ১২৮ শতাংশ। দিব্যেন্দুরও স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমাণ বেড়েছে যথাক্রমে ৫৮ শতাংশ ও ৩৪৩ শতাংশ। তালিকায় সবচেয়ে বেশি চোখের পড়ার মতো শিশিরের সম্পত্তি বৃদ্ধি। ২০০৬-২০১৯, ওই ১৩ বছরের কাঁথির তৃণমূল সাংসদের অস্থাবর সম্পত্তি বেড়েছে ৩,৫৬৮ শতাংশ। আর স্থাবর সম্পত্তি বেড়েছে ৬,২১৩ শতাংশ। শুধু তাই নয়, ওই একই সময়ে তাঁর স্ত্রীর স্থাবর ও অস্থাবর সম্পত্তি বেড়েছে যথাক্রমে ৩০০ শতাংশ এবং ১,৭৩৮ শতাংশ। দিলীপের অস্থাবর সম্পত্তি বেড়েছে ৩,৭১১ শতাংশ। আবার সৌমিত্রের স্থাবর সম্পত্তি বেড়েছে ৫৪৭ শতাংশ। জিতেন্দ্র তিওয়ারির অস্থাবর সম্পত্তি বেড়েছে ৫,৮২৩ শতাংশ।

সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন
আইএ/ ১৮ আগস্ট ২০২২

Back to top button