ব্যবসা

স্পট মার্কেটে আবারো বাড়ল এলএনজির দাম

ঢাকা, ১৮ আগস্ট – বিশ্ববাজারে স্পট মার্কেটে (খোলাবাজার) তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম আরো বেড়েছে। এখন প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট (এমএমবিটিইউ) এলএনজির দাম বেড়ে হয়েছে ৫৬.৭১৫ ডলার। দুই মাসেরও বেশি সময় ধরে ঊর্ধ্বমুখী এ জ্বালানিপণ্যটির দাম।

তবে এলএনজির জাপানভিত্তিক বাজার জেকেএমে প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম গত সোমবার ছিল ৪৫.৪৪৩ ডলার, সেটি গত মঙ্গলবার ১১ ডলারের চেয়ে বেশি বেড়ে দাঁড়িয়েছে ৫৬.৭১৫ ডলারে।

এলএনজির উচ্চমূল্যের কারণে গত মাসের শুরু থেকেই স্পট মার্কেট থেকে পণ্যটি কেনা বন্ধ রেখেছে বাংলাদেশ সরকার। আগামী দিনে সাশ্রয়ী মূল্যে নেমে এলে পণ্যটি কেনার পরিকল্পনা রয়েছে পেট্রোবাংলার।

জানতে চাইলে পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান বলেন, ‘স্পট মার্কেটে এলএনজির দাম এখন ৫৭ ডলার, এই মূল্যে এলএনজি কেনা হলে দেশের বিশাল ক্ষতি হবে। এ জন্যই আপাতত স্পট মার্কেট থেকে এলএনজি কেনার কোনো পরিকল্পনা নেই। ’ তিনি বলেন, ‘আমরা দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় প্রতি এমএমবিটিইউ এলএনজি গড়ে প্রায় ১৫ ডলারে কিনতে পারছি। এতে এক কার্গো এলএনজি কিনতে খরচ হচ্ছে আমাদের প্রায় ৫৫০ কোটি টাকা। এখন স্পট মার্কেট থেকে ৫৭ ডলার দরে এলএনজি কেনা হলে প্রায় সাড়ে তিন থেকে চার গুণ বেশি খরচ হবে। ’

নাজমুল আহসান আরো বলেন, ‘আমরা দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি ক্রয় করে আসছি, যা এখনো অব্যাহত আছে। আর স্পট মার্কেট থেকে আনা হতো দৈনিক ২০০ মিলিয়ন ঘনফুট, যা গত জুলাই মাস থেকে উচ্চমূল্যের কারণে কেনা বন্ধ রাখা হয়েছে। ’

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/১৮ আগস্ট ২০২২

Back to top button