জানা-অজানা

মাংকিপক্সের নাম বদলে ‘ট্রাম্প-২২’ রাখার প্রস্তাব!

করোনা মহামারির মধ্যেই বিশ্বে আতঙ্ক ছড়াচ্ছে মাংকিপক্স ভাইরাস। আফ্রিকা ও ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ‘নির্দোষ’ বানরের নামে ভাইরাসটির নাম হওয়ায় তা পরিবর্তনের জোরালো দাবি ওঠেছে। তাই জনগণের পরামর্শ চেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরই মধ্যে সংস্থাটির দফতরে বিভিন্ন নাম জমা পড়েছে। এর মধ্যে এক আবেদনকারী লিখেছেন, তিনি মাংকিপক্স ভাইরাসের নাম রাখতে চান সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নামে। ভাইরাসের নামের জন্য তার পরামর্শ ‘ট্রাম্প-২২’।

প্রসঙ্গত, সম্প্রতি বিশ্বের বিজ্ঞানী ও চিকিৎসক মহল থেকে মাংকিপক্স ভাইরাসের নাম নিয়ে আপত্তি ওঠেছে। তারা জানিয়েছিল ভাইরাসটির নাম অবিলম্বে বদলানো উচিৎ, কেননা এই নাম মানুষকে ভুল পথে চালিত করবে। মাংকিপক্স ভাইরাসের নামে একটি প্রাণীর নাম জড়িয়ে আছে, যারা আদতে এই ভাইরাস ছড়ায় না।

ডব্লিউিএইচও তারই জবাবে মাংকিপক্সের সম্ভাব্য নামের পরামর্শ চেয়েছিল সাধারণ জনগণের কাছে।

ডব্লিউএইচও জানিয়েছে, যেসব নাম জমা পড়েছে, তার মধ্যে জনপ্রিয়তার তালিকায় শীর্ষে আছে এমপক্স। তবে ট্রাম্প-২২ এর মতো কিছু অদ্ভুত নামও এসেছে তাদের দফতরে।

অবশ্য সংস্থাটি জানিয়েছে, ট্রাম্প ২২-এর সঙ্গে সাবেক মার্কিন প্রেসিডেন্টের নামের সম্পর্ক নেই। আসলে ট্রাম্প ২২-এর পুরো নাম ‘টক্সিক র‌্যাশ অব আনরেকগনাইজড মিস্টেরিয়াস প্রোভেন্যান্স অব ২০২২’।

এম ইউ/১৮ আগস্ট ২০২২

Back to top button