দক্ষিণ এশিয়া

মালদ্বীপে কমলো পেট্রল-ডিজেলের দাম

মোহাম্মদ মাহামুদুল

মালে, ১৮ আগস্ট – মালদ্বীপের স্টেট ট্রেডিং অরগানাইজেশন (এসটিও) জ্বালানির দাম সামান্য কমিয়েছে। বুধবার রাতে কমানো দাম বৃহস্পতিবার থেকে মালদ্বীপের বাজারে কার্যকর হয়েছে।

দেশটির স্টেট ট্রেডিং অরগানাইজেশন (এসটিও) বুধবার সন্ধ্যায় এক বিবৃতিতে তার সহযোগী জ্বালানি সরবরাহ মালদ্বীপের (এফএসএম) মাধ্যমে বিক্রি হওয়া পেট্রল এবং ডিজেলের দামের পরিবর্তনের ঘোষণা করেছে।

নতুুুন দাম হিসেবে প্রতি লিটার পেট্রোল এখন ১৫.৯৭ রুপিয়া নির্ধারণ করা হয়েছে যা আগে ছিল ১৬.৫৫ রুপিয়া। প্রতি লিটার ডিজেলের দাম কমে দাঁড়িয়েছে ১৬.৩২ রুপিয়ায় যা আগে ছিল ১৬.৭৭ রুপিয়া।

মালদ্বীপে এসটিও সর্বশেষ গত জুন মাসে জ্বালানির দাম পরিবর্তন করেছিল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেলেও এখন কমতে শুরু করেছে।

গত জানুয়ারির পর থেকে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম। অয়েল প্রাইস ডটকমের তথ্যমতে, মঙ্গলবার (১৬ আগস্ট) পূর্ব-দেশীয় সময় (ইটি) দুপুর ২টা ২৪ মিনিটে ডব্লিউটিআইয়ের দাম কমে ব্যারেলপ্রতি ৮৬ দশমিক ১৩ মার্কিন ডলারে পৌঁছায়, যা আগের দিনের তুলনায় ৩ দশমিক ২৮ ডলার বা ৩ দশমিক ৬৭ শতাংশ কম।

একই সময় ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ২ দশমিক ৯৮ ডলার বা ৩ দশমিক ১৩ শতাংশ কমে হয় ৯২ দশমিক ১২ ডলার, যা গত ফেব্রুয়ারির পর থেকে সর্বনিম্ন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৮ আগস্ট ২০২২

Back to top button