ইউরোপ

ইউক্রেনীয়দের ক্রিমিয়া এড়িয়ে চলতে বললেন জেলেনস্কি

কিয়েভ, ১৭ আগস্ট – প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের নাগরিকদের রাশিয়ার সামরিক ঘাঁটি এবং গোলাবারুদের ডিপো এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার রাতে এক বক্তৃতায় জেলেনস্কি এই আহ্বান জানান।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, এসব জায়গায় বিস্ফোরণ ঘটতে পারে। বিস্ফোরণ থেকে জীবন রক্ষার জন্য তিনি এসব এলাকা পরিহার করার আহ্বান জানান। জেলেনস্কি বলেন, দখলদারদের লজিস্টিক, গোলা, সামরিক এবং অন্যান্য সরঞ্জামাদি ধ্বংস আমাদের জনগণের জীবন বাঁচায়।

রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে। এরপর থেকে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেন সেনাবাহিনীর লড়াই চলে আসছে। ওই ঘটনার ধারাবাহিকতায় চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রুশ সেনারা।
মঙ্গলবার মস্কো অধিকৃত ক্রিমিয়ায় একটি অস্ত্রের ডিপোতে বড় ধরনের বিস্ফোরণ ঘটে। এর পরপরই সেখানে আগুন লেগে যায়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ঘটনাকে ‘নাশকতা’ বলে মন্তব্য করা হয়েছে।

রাশিয়ার সংবাদ সংস্থাগুলো প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে জানিয়েছে, ১৬ আগস্ট সকালে নাশকতার ফলে ক্রিমিয়ার ঝাঁকোই এলাকায় সামরিক সংরক্ষণাগার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় বেশ কিছু বেসামরিক স্থাপনারও ক্ষতি হয়েছে। এর মধ্যে রয়েছে বিদ্যুতের লাইন, বিদ্যুৎকেন্দ্র, রেললাইন ও আবাসিক ভবন। তবে এ ঘটনায় কেউ নিহত কিংবা মারাত্মক আহত হননি।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/১৭ আগস্ট ২০২২

Back to top button