বিজ্ঞান ও প্রযুক্তি

মধ্যবয়সে পৌঁছেছে সূর্য

ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) সাম্প্রতিক এক গবেষণা বলছে, সূর্য মধ্যবয়সে পৌঁছে গেছে। ধারণা করা হচ্ছে, সূর্যের বয়স এখন ৪ দশমিক ৫৭ বিলিয়ন বছর। নতুন এই গবেষণা অনুযায়ী, সূর্য মধ্যবয়সে পৌঁছানোর কারণে ঘন ঘন সৌরশিখা সৃষ্টি, করোনাল ম্যাস ইজেকশন (সিএমই) ও সৌরঝড়ের মতো নানা রকমের সংকটের মধ্য দিয়ে যাচ্ছে।

গাইয়া নামে ইএসএর পাঠানো মহাকাশযান থেকে পাওয়া সাম্প্রতিক তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা সূর্য সম্পর্কে নতুন তথ্য দিয়েছেন। এর মাধ্যমে মহাবিশ্বের বিভিন্ন নক্ষত্রের জীবনযাত্রার বৈচিত্রময় তথ্যও জানা সহজ হবে।

গত ১৩ জুন গাইয়া মহাকাশযান থেকে তৃতীয়বারের মতো বড় পরিসরে তথ্য (ডিআরথ্রি) উন্মুক্ত করা হয়। এতে কয়েক মিলিয়ন নক্ষত্র পর্যবেক্ষণের গুরুত্বপূর্ণ তথ্য ছিল। এর মধ্যে নক্ষত্রের তাপমাত্রা, আকার ও ভরের মতো বিষয়গুলোও যুক্ত ছিল।

পৃথিবী থেকে যেসব নক্ষত্রের দেখা যায় সেগুলোর উজ্জ্বলতা ও রং সঠিকভাবে ধরতে পারে গাইয়া। ওই গবেষণায় দেখা গেছে, তথ্য বিশ্লেষণ করে ভবিষ্যতে সূর্য কেমন রূপ ধারণ করবে তার পূর্বাভাস দিতে সক্ষম হয়েছেন গবেষকেরা।

ইএসএর এক বিবৃতিতে বলা হয়, আমাদের সূর্যের বয়স এখন ৪ দশমিক ৫৭ বিলিয়ন বছরের কাছাকাছি। এটি বর্তমানে মধ্যবয়স পার করছে এবং হাইড্রোজেন ও হিলিয়াম জ্বালানি শেষ করছে। তবে বর্তমানে এটি অনেক স্থিতিশীল রয়েছে। কিন্তু সব সময় এমনটা নাও থাকতে পারে।

বিজ্ঞানীদের ধারণা, সূর্যের মূল অংশে হাইড্রোজেন জ্বালানি কমে গেলে ও ফিউশনপ্রক্রিয়ায় পরিবর্তন ঘটলে এটি একটি লাল বিশাল নক্ষত্রে পরিণত হবে। এতে সূর্যের পৃষ্ঠের তাপমাত্রা কমবে।

এম ইউ/১৭ আগস্ট ২০২২

Back to top button