আইন-আদালত

সভ্য দেশে এমন পোশাক পরে রেলওয়ে স্টেশনে যায় কি: হাইকোর্ট

ঢাকা, ১৭ আগস্ট – নরসিংদী রেল স্টেশনে পোশাকের জন্য তরুণীকে হেনস্তার প্রসঙ্গ নিয়ে হাইকোর্ট প্রশ্ন রেখেছেন, সভ্য দেশে এমন পোশাক পরে রেলওয়ে স্টেশনে যাওয়া যায় কি না। আদালত বলেছেন, (ওই তরুণী) প্ল্যাটফর্মে আপত্তিকর অবস্থায় ছিল সিডিতে দেখা যায়। এটি আপনার অধিকার, পোশাকের অধিকার?

পোশকের জন্য নরসিংদী রেলওয়ে স্টেশনে তরুণীকে হেনস্তার অভিযোগে করা মামলায় এক আসামির জামিন আবেদনের শুনানিতে রাষ্ট্রপক্ষের উদ্দেশ্যে হাইকোর্ট এ প্রশ্ন রাখেন। বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে মঙ্গলবার জামিন আবেদনের ওপর শুনানি হয়। শুনানি নিয়ে আদালত মার্জিয়া আক্তারকে (শিলা) ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন।

এর আগে শুনানিতে রাষ্ট্রপক্ষের সহকারী অ্যাটর্নি জেনারেল জামিনের বিরোধিতা করে বলেন, ঘটনাটির সূত্রপাত করেছিলেন শিলা। তিনি বলেছিলেন, এ রকম পোশাক পরেছ? এরপর লোকজন ডাকেন শিলা। পোশাক নিয়ে অশালীন মন্তব্যসহ তরুণী ও তাঁর বন্ধুদের শার্টের কলার ধরে টানা-হেঁচড়া করে মাফ চাইতে বলেন শিলা।

শুনানির এক পর্যায়ে সহকারী অ্যাটর্নি জেনারেল বলেন, কী পোশাক পরবে সে বিষয়ে ব্যক্তির অধিকার আছে। তাই বলে এজন্য অপমান ও হেনস্তা করতে পারে না।

তখন সহকারী অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে আদালত বলেন, ‘কৃষ্টি, ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণ করার অধিকার আছে কি না? পোশাক সংস্কৃতির মধ্যে পড়ে না? যে সমাজে যাবেন, সে সমাজের আর্থ– সামাজিক অবস্থাও একটি বিষয়। ঢাকায় এক ধরনের, গ্রামে অন্য ধরনের।’ তখন সহকারী অ্যাটর্নি জেনারেল বলেন, সংস্কৃতি পরিবর্তনশীল।

শিলার আইনজীবী মো. কামাল হোসেন শুনানিতে বলেন, ক্ষতিগ্রস্তদের কেউ মামলা করেননি। মামলার আঞ্চলিক এখতিয়ার ঢাকায় হলেও গ্রেপ্তারের পর শিলাকে নরসিংদীর আদালতে হাজির করা হয়, যা বেআইনি।

ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থী গত ১৮ মে ভোরে নরসিংদী রেলস্টেশনে পোশাকের কারণে গালিগালাজ ও মারধরের শিকার হন। তাঁর সঙ্গে থাকা দুই বন্ধুও মারধরের শিকার হন। এক ব্যক্তি অকথ্য ভাষায় গালিগালাজ করে পুরো দৃশ্যটি ভিডিও করেন এবং তা ফেসবুকে পোস্ট করেন। পোশাকের জন্য তরুণীকে হেনস্তার এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন অনেকে।

এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর ব্যাপক সমালোচনা হয়।এরপর নরসিংদী রেলওয়ে পুলিশ ফাঁড়ির পক্ষ থেকে নারী ও শিশু নির্যাতন দমন আইনে ভৈরব রেলওয়ে থানায় মামলা করা হয়। গত ৩০ মে শিলাকে গ্রেপ্তার করে পুলিশ।

সূত্র: প্রথম আলো
আইএ/ ১৭ আগস্ট ২০২২

Back to top button