দক্ষিণ এশিয়া

পাকিস্তানে ফের বাড়লো পেট্রলের দাম

ইসলামাবাদ, ১৬ আগস্ট – পাকিস্তানে ফের পেট্রলের দাম বাড়লো। তবে উচ্চ গতির ডিজেল (এইচএসডি) এবং কেরোসিনের দাম কমানো হয়েছে। সোমবার এক ঘোষণায় জানানো হয়েছে আগামী প্রায় দুই সপ্তাহের জন্য এই দাম নির্ধারণ করা হয়েছে। খবর ডনের।

দেশটির অর্থ মন্ত্রণালয়ের এক ঘোষণায় জানানো হয়েছে, পেট্রল এবং হালকা ডিজেল তেলের (এলডিও) দাম লিটারপ্রতি যথাক্রমে ৬ রুপি ৭২ পয়সা এবং ৪৩ পয়সা বাড়ানো হয়েছে। অপরদিকে উচ্চ গতির ডিজেল (এইচএসডি) এবং কেরোসিনের দাম লিটারপ্রতি যথাক্রমে ৫১ পয়সা এবং ১ রুপি ৬৭ পয়সা কমানো হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়ামের দামের ওঠানামা এবং বিনিময় হারের তারতম্যের প্রেক্ষিতে সরকার পেট্রোলিয়াম পণ্যের বিদ্যমান মূল্য সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে।

ফলে পেট্রলের দাম ২২৭ দশমিক ১৯ রুপি থেকে বেড়ে হয়েছে ২৩৩ দশমিক ৯১ রুপি। অপরদিকে প্রতি লিটার হালকা ডিজেলের দাম কমে ১৯১ দশমিক ৭৫ রুপি থেকে ১৯১ দশমিক ৩২ রুপি করা হয়েছে।

এছাড়া এইচএসডি লিটারপ্রতি ২৪৪ দশমিক ৯৫ রুপি থেকে হয়েছে ২৪৪ দশমিক ৪৪ রুপি এবং লিটারপ্রতি কেরোসিনের দাম ২০১ দশমিক ০৭ রুপি থেকে কমে হয়েছে ১৯৯ দশমিক ৪০ রুপি।

এর আগে গত ১ আগস্ট পাকিস্তান সরকার এইচএসডি এবং কেরোসিনের দাম লিটারপ্রতি যথাক্রমে ৯ রুপি এবং ৫ রুপি বাড়িয়েছিল। সে সময় পেট্রলের দাম ৩ রুপি কমানো হয়েছিল।

এদিকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের ব্যাপক দরপতন হয়েছে। সোমবার (১৫ আগস্ট) একদিনেই ব্যারেলপ্রতি দাম কমেছে চার মার্কিন ডলারের বেশি। চীনের অর্থনৈতিক কার্যক্রমে ধীরগতি বৈশ্বিক মন্দার আশঙ্কা আবারও জাগিয়ে তোলায় তেলের এমন দরপতন হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৬ আগস্ট ২০২২

Back to top button