জাতীয়

যেভাবে এই ভয়াবহ দুর্ঘটনা

ঢাকা, ১৫ আগস্ট – উড়ালসড়কের একটি বক্সগার্ডার তুলবেন নির্মাণকর্মীরা। বরাবরের মতোই চেষ্টা। কিন্তু যে ক্রেনটি দিয়ে তুলবেন, সেটি হঠাৎ ব্যর্থ। গার্ডারটি ধরে রাখতে না পেরে ভারসাম্য হারিয়ে ফেলে। উল্টো দিকে ঘুরে কাত হয়ে যায় ক্রেনটি। এতে চলতিপথের একটি প্রাইভেট কারের উপরে পড়ে যায় বিশালাকৃতির গার্ডারটি। এ ঘটনায় পাঁচজনের মরদেহ করেছেন নিরাপত্তাকর্মীরা।

সোমবার বিকেল সোয়া ৪টার দিকে রাজধানীর জসিমউদ্দীন এলাকার প্যারাডাইস টাওয়ারের সামনের সড়কে এ দুর্ঘটনা ঘটে। পরে শাহজালাল বিমানবন্দর থেকে আরেকটি ক্রেন এনে সন্ধ্যা সোয়া ৭টার দিকে বিআরটি প্রকল্পের উড়ালসড়কের গার্ডারটি সরিয়ে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

ভয়াবহ এ ঘটনার পর ক্রেনের অপারেটরসহ দায়িত্বরতরা পালিয়ে যান। এজন্য ওই সময় ঠিক কী ঘটেছিল তা নিশ্চিত করে কেউ বলতে পারেননি। প্রকল্প সংশ্লিষ্টদের ধারণা, ‘যান্ত্রিক ত্রুটির’ কারণে ক্রেনটি ভারসাম্য হারিয়ে কাত হয়ে যায় এবং তখনই এমন ভয়াবহ ঘটনা ঘটে।

অবশ্য প্রত্যক্ষদর্শীরা জানান, বিআরটি প্রকল্পে উত্তরা উড়ালসড়ক হচ্ছে চলমান সড়কের মাঝ বরাবর। প্রাইভেট কারটি যাচ্ছিল রাস্তার একপাশ দিয়ে। গার্ডার তোলার সময় এক পাশে কাত হয়ে যায় সেটি। তখন গার্ডারটি একপাশে কাত হয়ে প্রাইভেট কারের ওপর পড়ে।

তখন পেছনে একটি মাইক্রোবাসসহ আরও কয়েকটি গাড়ি ছিল। সেগুলো থেমে যাওয়ায় রক্ষা হয়। দুর্ঘটনার পর পুরো এলাকায় যানজট দেখা দিলে বিমানবন্দর সড়কে যাতায়াতকারীরা ভোগান্তিতে পড়েন।

ঢাকা বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের পরিচালক প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠান বলেন, দুর্ঘটনার সময় ক্রেনটি ঘুরে ঠিক উল্টো দিকে প্রাইভেট কারের ওপর আছড়ে পড়ে। ধারণা করা হচ্ছে, স্লিপ কেটে ভারসাম্য হারিয়ে উল্টো দিকে ঘুরে গেছে এটি।

বিআরটি প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, ‘কারিগরি ত্রুটির কারণে ক্রেনটি একদিকে হেলে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। এই ক্রেন দিয়ে আরও গার্ডার তোলা হয়েছে। তার মানে গার্ডারের ওজন তোলার ক্ষমতা ওই ক্রেনের আছে। কোনো কারিগরি ভুলের কারণে ক্রেনটা কাত হয়েছে। ক্রেনটা চলে চেইনের ওপর, চেইন থেকে স্লিপ করতে পারে।

উত্তরা পশ্চিম থানার ওসি মোহাম্মদ মহসীন জানান, বক্সগার্ডার তোলার সময় ভারসাম্য রাখতে না পারায় বহনকারী ক্রেন একদিকে কাত হয়ে যায় বলে তারা শুনেছেন। তখন গার্ডারটি প্রাইভেটকারের ওপর পড়লে এ হতাহতের ঘটনা ঘটে।

সূত্র: সমকাল
এম ইউ/১৫ আগস্ট ২০২২

Back to top button