মধ্যপ্রাচ্য

তেল বিক্রি করে রেকর্ড মুনাফা করল সৌদি আরব

রিয়াদ, ১৪ আগস্ট – ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়েছে। এতে বিপাকে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশ। আবার এই নিষেধাজ্ঞার কারণে কেউ কেউ বেশ ফুরফুরে মেজাজে রয়েছেন। রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞার কারণে ২০২২ সালে তেল বিক্রি করে রেকর্ড পরিমাণ লাভ করেছে সৌদি আরব।

আরব নিউজের খবরে বলা হয়েছে, চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ৪৮.৪ বিলিয়ন মার্কিন ডলারের রেকর্ড মুনাফা করেছে দেশটির রাষ্ট্রীয় তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান আরামকো। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ও করোনা পরবর্তী চাহিদার কারণে অপরিশোধিত তেলের দাম আকাশচুম্বী হওয়ার দেশটির রাষ্ট্রায়ত্ত উৎপাদক আরামকো রবিবার এই রেকর্ড মুনাফা লাভের খবর জানায়।

সৌদি আরবের রাষ্ট্রীয় তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান আরামকো জানায়, দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের ৯০ শতাংশ মুনাফা বেড়েছে। তেলের উচ্চমূল্য ও বিক্রির পরিমাণ বৃদ্ধির কারণে বিশ্লেষকদের প্রত্যাশা ছাড়িয়ে এই মুনাফা অর্জন করছে বিশ্বের সবচেয়ে বড় জ্বালানি তেল রপ্তানিকারক দেশ সৌদি আরবের রাষ্ট্রীয় তেল উৎপাদনকারী প্রতিষ্ঠানটি।
এ ব্যাপারে আরামকোর প্রধান নির্বাহী আমিন নাসের বলেন, প্রতিষ্ঠানটি আশা করছে নানা প্রতিকূলতার পরও পরবর্তী দশকেও তেলের চাহিদা বাড়তে থাকবে। গত সপ্তাহেই আরামকো তাদের আরব লাইট গ্রেড ক্রুডের দাম বাড়িয়েছে। আগামী মাসে এশিয়ায় পাঠানো চালানে এই মূল্যবৃদ্ধি কার্যকর হবে বলে জানিয়েছে ব্লুমবার্গ। এই দাম আঞ্চলিক বেঞ্চমার্কের চেয়ে ৯.৮০ ডলার বেশি।

আগস্টের তুলনায় এই দাম বাড়ানো হলো আরও ৫০ সেন্ট। অবশ্য জুলাইয়ে পরিচালিত ব্লুমবার্গের এক জরিপে অংশগ্রহণকারী জ্বালানি তেল ব্যবসায়ী ও পরিশোধনাগার শিল্প আরও বেশি বা ১.৫০ ডলার দরবৃদ্ধির অনুরোধ জানিয়েছিল। সেপ্টেম্বরে সরবরাহ হবে এমন আরব লাইট তেলের অফিশিয়াল বিক্রয় মূল্য (ওএসপি) বাড়ানো হয়েছে প্রতি ব্যারেলে ৫০ সেন্ট, যা রেকর্ড সর্বোচ্চ।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/১৪ আগস্ট ২০২২

Back to top button