দক্ষিণ এশিয়া

চীনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক নয়, হবেও না

নয়াদিল্লি, ১৩ আগস্ট – ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক না হলে ভারত-চীনের সম্পর্ক স্বাভাবিক হবে না। তিনি আরও বলেন, চীন যদি সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতায় বিঘ্ন ঘটায় তবে এটি দু’দেশের সম্পর্কের ওপর আরও প্রভাব ফেলবে।

ব্যাঙ্গালুরুতে ভারত-চীন ইস্যুতে কথা বলতে গিয়ে এস জয়শঙ্কর বলেন, আমরা আমাদের অবস্থান ধরে রেখেছি যে চীন যদি সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতায় বিঘ্ন ঘটায় তাহলে তা আমাদের সম্পর্ককে প্রভাবিত করবে। সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় আমাদের সম্পর্কও এখন স্বাভাবিক নয়, স্বাভাবিক হবেও না।

জয়শঙ্কর বলেন, বড় সমস্যা হলো সীমান্ত পরিস্থিতি এবং ভারতের সামরিক বাহিনী নিজেদের অবস্থানে অনঢ় রয়েছে। আমরা নিয়ন্ত্রণ রেখার খুব কাছের জায়গাগুলো থেকে সরে আসার ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি করেছি।

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের বিষয়ে কথা বলার সময় এস জয়শঙ্কর বলেন, আমাদের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব লঙ্ঘন করা হয়েছে।

২০১০ সালের দিকে গিলগিট-বালতিস্তান অঞ্চলে চীন আরও সক্রিয় হয়ে ওঠে। সে সময় ধারণা করা হয় যে, সেখানে সড়কের সুরক্ষা নিশ্চিত, বিভিন্ন অবকাঠামো এবং প্রায় দুই ডজন নির্মাণ প্রকল্পের জন্য বহু সেনা মোতায়েন করেছিল বেইজিং।

এর তিন বছর পর ওই অঞ্চলে চীনা সেনাদের উপস্থিতি আরও বাড়তে থাকে। এছাড়া সিপিইসি প্রকল্ডের আওতায় চীন ও পাকিস্তান গিলগিট-বালতিস্তানে বিশাল বাঁধ, তেল ও গ্যাস পাইপলাইন এবং ইউরেনিয়াম ও ভারী ধাতু উত্তোলনের কাজ শুরু করে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৩ আগস্ট ২০২২

Back to top button