জাতীয়

বিদ্যুৎসহ সবক্ষেত্রে মিতব্যয়ী হতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ, ১৩ আগস্ট – স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমরা জ্বালানি নির্ভরশীল রাষ্ট্র। আমাদের জ্বালানি আমদানি করতে হয়। জ্বালানির দাম পৃথিবীতে তিনগুণ বেড়ে গেছে। জ্বালানি পাওয়া যাচ্ছে না, অনেক দেশে জ্বালানি নেই। বাংলাদেশের জ্বালানি আছে। প্রধানমন্ত্রী আগে থেকেই সাবধানতা অবলম্বন করছেন। ভবিষ্যতের কথা চিন্তা করছেন। আমাদের এই সমস্যা মোকাবেলা করতে হবে। স্বাভাবিক হতে সময় লাগবে। তাই আমাদের প্রস্তুত হতে হবে। আমাদের বিদ্যুৎসহ সবক্ষেত্রে মিতব্যয়ী হতে হবে।

শুক্রবার সন্ধ্যায় মানিকগঞ্জ সদর উপজেলা গড়পাড়া শুভ্র সেন্টারে জেলা পরিষদ আয়োজিত কোভিড-১৯ মোকাবেলায় কর্মহীন ৫০০ পরিবারের মধ্যে খাদ্য, বস্ত্র ও সুরক্ষাসামগ্রী এবং মানিকগঞ্জ প্রেসক্লাবসহ ১২টি শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণের সময় এ কথা বলেন মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে সারা বিশ্বে প্রভাব পড়েছে। বিশ্বে জ্বালানি, খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব দেখা দিয়েছে। বিভিন্ন দেশে দাঙ্গা-হাঙ্গামা চলছে। শ্রীলঙ্কায় সব কিছু বন্ধ হয়ে যাচ্ছে। সেখানে জ্বালানি, খাদ্য, সার ও বিদ্যুৎ নেই। ইউরোপেও এর প্রভাব পড়ছে। সেখানেও রেশনিং শুরু হয়েছে ও ব্যাংকের সুদ বাড়িয়েছে। সমস্যা যখন পৃথিবীতে আসে এর প্রভাব কম-বেশি সব দেশেই পড়ে।

তিনি বলেন, আমাদের দেশ ঘনবসতি একটি দেশ, যে কারণে আমাদের দেশেও কিছুটা প্রভাব পড়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, বিরোধী দল যখন প্রচার করছে সরকার জ্বালানির মূল্যে বৃদ্ধি করেছে। তবে সরকার জ্বালানির মূল্য বৃদ্ধি করেনি; আন্তর্জাতিক বাজারে বেড়েছে। বেশি দাম দিয়ে কিনলে পরে, আমাদের দেশেও বেশি দামে তো ছাড়তে হবে। এটা চিরস্থায়ী নয়, আন্তর্জাতিক বাজারে কমে আসলে আমাদের দেশেও কমে আসবে। বিদ্যুৎও স্বাভাবিক হয়ে আসবে। আমরা কিছুটা সাশ্রয় করছি; যাতে ভবিষ্যতে কোনো সমস্যা না হয়। বাংলাদেশে খাদ্যে কোনো ঘাটতি নেই, জ্বালানি আছে।

জাহিদ মালেক বলেন, বর্তমান সরকার হিমালয়ের পর্বতের মতো দাঁড়িয়ে আছে বিরোধী দলের তিনজনের ধাক্কায় হিমালয় পর্বত পড়বে না। কাজেই সামনে নির্বাচনে দেখা যাবে জনগণ কাদের মূল্যায়ন করেন। যারা পদ্মা সেতু, রাস্তাঘাট, মেট্রোরেল, বিদ্যুৎ, খাদ্যের সংকট মোকাবেলা করেছেন তাদের মূল্যায়ন করবে? না যারা সার ও বিদ্যুতের জন্য জনগণকে গুলি করে মেরেছে তাদের মূল্যায়ন করবে। জনগণ উন্নয়নের সঙ্গে আছে, ভবিষ্যতেও উন্নয়নের সঙ্গে থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণ করেছে সরকার। বিশ্বের কম দেশই করোনা নিয়ন্ত্রণ করতে পারছে, আমেরিকাও পারেনি, ইউরোপ পারেনি, বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণে পঞ্চম স্থান অধিকার করেছে। এখন পর্যন্ত আমাদের দেশে ৩০ কোটি ডোজ টিকা দেয়া হয়েছে। এতে আমাদের দেশের মানুষ সুরক্ষিত রয়েছে। এতে ভ্যাকসিনে ৪০ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। ৫ বছর থেকে ১১ বছরের শিশুদের পরীক্ষামূলক ভ্যাকসিন দেয়া শুরু হয়েছে।

জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীনের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মাদ গোলাম আজাদ খান, পৌর মেয়র মো. রমজান আলী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইসরাফিল হোসেন ও সাধারণ সম্পাদক আফসার উদ্দিন সরকার।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৩ আগস্ট ২০২২

Back to top button