বিজ্ঞান ও প্রযুক্তি

গুগল লেন্স যেভাবে কাজে লাগাতে পারেন

মোখলেছুর রহমান

গুগল লেন্স! গুগলের এই পরিষেবাটি নানাভাবে আপনার প্রাত্যহিক জীবনে সাহায্য করতে পারে। এই ইমেজ রিকগনিশন অ্যাপটি ছবি রিসার্চ করা বা টেক্সট কপি করার ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। এই অ্যান্ড্রয়েড অ্যাপটি ২০১৭ সালে চালু হওয়ার পর থেকে ধীরে ধীরে উন্নতি করছে। এটি শুধু ছবির উৎস শনাক্ত করতেই সাহায্য করতে পারে এমন নয়। বরং এটি আপনার বন্ধুর ফটোতে কোন পাখিটি আছে সেটিও আপনাকে জানান দেবে।

গুগল লেন্সে প্রবেশ করবেন যেভাবে

গুগল লেন্স দিয়ে আপনি কী কী কাজ করতে পারবেন তা নিয়ে কথা বলার আগে কীভাবে এই অ্যাপটি চালু করতে হয় তা জেনে নেওয়া যাক। অ্যান্ড্রয়েডে আপনি এটি খুঁজে পেতে পারেন এমন বেশ কয়েকটি জায়গা রয়েছে:

আপনার হোম স্ক্রিনে গুগল অনুসন্ধান বক্সে লেন্স ডানদিকে আইকন হিসেবে থাকে।

গুগল ফটো অ্যাপে মোডগুলো হাইলাইট না হওয়া পর্যন্ত স্ক্রিনের নিচে বোতামগুলোতে বাম দিকে সোয়াইপ করুন এবং তারপর লেন্স নির্বাচন করুন।

ক্রোম অ্যাপে গুগল অনুসন্ধান বক্সে ডান দিকে ক্যামেরা আইকনে চাপুন।

এভাবে আপনি সব সময় লেন্স অ্যাপ খুব সহজেই ব্যবহার করতে পারবেন।

আপনার ডিভাইস থেকে কীভাবে ছবি ব্যবহার করবেন

আপনি যখন লেন্স অ্যাপটি খুলবেন তখন আপনার ডিভাইসের ছবিগুলো ‘আপনার ক্যামেরা দিয়ে অনুসন্ধান করুন’ এই বার্তার নিচে তালিকাভুক্ত হবে।

যদিও আপনি লেন্সে সেই ছবিগুলোর মধ্যে অনুসন্ধান করতে পারবেন না, যা বলতে গেলে কিছুটা অসুবিধাজনক। তবে আপনি আপনার অনুসন্ধানটি সংকুচিত করতে পারেন। অনুসন্ধান বাটনের ঠিক নিচের অংশটি স্ক্রিনশট বা ডাউনলোডের এর মতো কিছু বার্তা দেখাবে। এটির পাশের তীর চিহ্নটিতে আলতো করে চাপুন। এভাবে বিভিন্ন উৎস এবং অ্যাপগুলো থেকে ছবি নির্বাচন করতে পারেন।

একটি বিদ্যমান স্থিরচিত্রের সঙ্গে লেন্স ব্যবহারের একটি সহজ উপায় হলো, আপনার ফটো অ্যাপে যান এবং আপনি যে নির্দিষ্ট চিত্রটি চান তা খুঁজে পেতে এর অনুসন্ধান বৈশিষ্ট্যটি ব্যবহার করুন। চিত্রটি নির্বাচন করুন, তারপর স্ক্রিনের নিচে লেন্স আইকনে আলতো করে চাপুন।

কীভাবে আপনার ক্যামেরা ব্যবহার করে একটি আইটেম বা টেক্সট শনাক্ত করবেন

আপনি যদি কোনও বস্তু, টেক্সট বা অন্য কিছু শনাক্ত করতে চান যা আপনি ইতোমধ্যে ছবিতে ধারণ করেননি, তাহলে আপনি আপনার ফোনে লেন্স চালু করতে উপরের পদ্ধতিগুলোর মধ্যে একটি বেছে নিতে পারেন। এক্ষেত্রে আপনি ‘আপনার ক্যামেরা দিয়ে অনুসন্ধান করুন’ লেবেলযুক্ত শীর্ষে সেই বর্গাকার ক্ষেত্রটি দেখতে পাবেন। সেই ক্ষেত্রের মাঝখানে ক্যামেরা আইকনে আলতো চাপুন এবং এটি আপনার পুরো স্ক্রিনটি নিয়ে খুলবে।

আপনি চার কোণার একটি লাইন দেখতে পাবেন যা নির্দেশ করবে যে লেন্স কী ধারণ করতে যাচ্ছে। ক্যামেরাটি সরান যাতে আপনি যে ছবিটি চান তা সেই লাইনের ভেতরে থাকে।

ইমেজ বড় বা ছোট করতে আপনি আপনার আঙ্গুল ব্যবহার করতে পারেন। আপনি যদি মনে করেন যে আপনার কাছে পর্যাপ্ত আলো নেই, তাহলে ওপরের বাম দিকে লাইটেনিং বোল্ট আইকনে আলতো চাপুন।

এবার স্ক্রিনের নিচে ‘অনুসন্ধান করুন’ অপশনে আলতো চাপুন।

একটি ছবির একটি নির্দিষ্ট অংশ কীভাবে শনাক্ত করবেন

একবার আপনি গুগল লেন্সকে একটি ইমেজ শনাক্ত করা শুরু করতে বললে এটি আপনি ফটোতে ঠিক কি খুঁজছেন সেটি অনুমান করার চেষ্টা করে শুরু করে। চার কোণা লাইন দিয়ে আইটেমটিকে ঘিরে রেখে এটি কীসের দিকে মনোযোগ দিচ্ছে তা আপনাকে দেখাবে।

আপনি যদি মনে করেন যে ভুল বস্তুটি চিহ্নিত করা হচ্ছে, ছবির যে বস্তুটি আপনি বাছাই করতে চান সেটিতে আলতো চাপুন। যদি লেন্স সঠিক আইটেমটি বেছে নেয় কিন্তু আউটলাইনের আশেপাশের জায়গা খুব বেশি বা খুব কম অংশ নিচ্ছে বলে মনে হয়, তাহলে এটি সামঞ্জস্য করতে আপনার আঙুল ব্যবহার করুন। এছাড়া গুগল লেন্স দিয়ে আরও অনেক কিছুই করা যায়।

এম ইউ/১২ আগস্ট ২০২২

Back to top button