অপরাধ

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে যুগ্ম সচিবের বিরুদ্ধে মামলা

ঢাকা, ১১ আগস্ট – অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশনের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (যুগ্ম সচিব) সাজ্জাদুল ইসলামের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন- দুদক। বৃহস্পতিবার (১১ আগস্ট) দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ সহকারী পরিচালক সাইফুল ইসলাম বাদী হয়ে এই মামলা দায়ের করেন। মামলার এজাহারে সাজ্জাদুল ইসলামের বিরুদ্ধে জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ৭৫ লাখ ৫৯ হাজার ১১১ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে। দুদকের জনসংযোগ শাখার উপ-পরিচালক মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক সূত্র জানায়, প্রাথমিক অনুসন্ধানে অভিযোগ সংশ্লিষ্ট সাজ্জাদুল ইসলামের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের সত্যতা পাওয়ায় দুর্নীতি দমন কমিশন হতে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারি করা হলে তিনি ২০২০ সালের ৯ ডিসেম্বর সম্পদ বিবরণী দুদকে জমা দেন। তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে তিনি ১ কোটি ৬৯ হাজার ৭৩ হাজার ৬৫৩ টাকার স্থাবর সম্পদ এবং ৬৫ লাখ ৩ হাজার ২৩২ টাকার অস্থাবর সম্পদসহ সর্বমোট ২ কোটি ৩৪ লাখ ৭৬ হাজার ৮৮৫ টাকার সম্পদ এবং ৩২ লাখ ৯৪ হাজার ৯৭ টাকার ঋণ/দায়-দেনার তথ্য দেন।

দুদক সূত্র জানায়, সাজ্জাদুল ইসলামের দেওয়া সম্পদ বিবরণী যাচাইকালে প্রাপ্ত তথ্য ও রেকর্ডপত্র পর্যালোচনায় সাজ্জাদুল ইসলামের নামে দায়-দেনা বাদে ২ কোটি ১ লাখ ৮২ হাজার ৭৮৮ টাকার তথ্য পাওয়া যায়। অপরদিকে তিনি ২০০৪-০৫ করবর্ষ থেকে ২০২০-২১ করবর্ষ পর্যন্ত পারিবারিক ব্যয় করেছেন ৯৫ লাখ ৯১ হাজার ২৫১ টাকা। তার পারিবারিক ব্যয়সহ অর্জিত সম্পদের পরিমাণ ২ কোটি ৯৭ লাখ ৭৪ হাজার ৩৯ টাকা। কিন্তু তার এই স্থাবর-অস্থাবর সম্পদের টাকার সম্পদ অর্জনের বিপরীতে বৈধ গ্রহণযোগ্য আয়ের উৎস পাওয়া যায় ২ কোটি ২২ লাখ ১৪ হাজার ৯২৮ টাকা। এক্ষেত্রে তার আয় অপেক্ষা অতিরিক্ত সম্পদের পরিমাণ ৭৫ লাখ ৫৯ হাজার ১১১ টাকার, যা তার জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ও অবৈধ পন্থায় অর্জন করেছেন মর্মে পরিলক্ষিত হয়। একারণে তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) ধারায় মামলা দায়ের করা হয়েছে।

দুদকের একজন কর্মকর্তা জানান, সাজ্জাদুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানের সময় তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। অনুসন্ধানে তার আরও সম্পদের তথ্য পাওয়া গেলে তা সংযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হবে।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১১ আগস্ট ২০২২

Back to top button