জাতীয়

সংকট মোকাবিলায় সবাই একসঙ্গে কাজ করতে হবে: এলজিআরডি মন্ত্রী

ঢাকা, ১০ আগস্ট – দেশে সংকট রয়েছে, সেই সংকট মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার ঢাকা রিপোর্টাস ইউনিটিতে ‘নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম আয়োজিত ‘নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: জনজীবনে চ্যালেঞ্জ’ শীর্ষক নগর সংলাপে প্রধান অতিথির বক্তব্য মন্ত্রী এসব কথা বলেন।

এলজিআরডি মন্ত্রী বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ৩০ লাখ শহীদের আত্মত্যাগ ও সবার অংশগ্রহণে স্বাধীনতা লাভ করেছি। ঠিক এমনিভাবে সবাই একসঙ্গে কাজ করলে এই সংকট মোকাবেলা করা সম্ভব হবে।

তাজুল বলেন, বহু টাকা গেছে বিদেশে এবং তা ফিরিয়েও আনা হয়েছে। আইএমএফ থেকে আমরা মাঝে মাঝে ঋণ নেই এবং তা শোধ করে দেই। কোভিডের সময়ও নিয়েছি। এটা স্বাভাবিক বিষয়। আমার মনে হয় না দেশে কোনো সংকট আছে। কিছু কিছু যেগুলো আছে, সেগুলো আমরা সবাই মিলে মোকাবিলা করতে পারবো।

মন্ত্রী বলেন, ইউরোপের অধিকাংশ দেশসহ সারাবিশ্বের প্রায় ২৫ ভাগ জ্বালানি আসে রাশিয়া থেকে। এখন সেটা পাওয়া যাচ্ছে না। বিশ্বের সব থেকে বেশি জ্বালানি সরবরাহ আসে ভেনেজুয়েলা থেকে। কিন্তু ভেনেজুয়েলার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞার কারণে তেল আনা সম্ভব নয়। আর তেল রপ্তানিতে দ্বিতীয় অবস্থানে থাকা সৌদি আরব থেকে আমরা তেল সংগ্রহ করছি। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপও তাদের উপর নির্ভর হচ্ছে। সে কারণে একটা চাপ আমাদের উপরেও পড়ছে।

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি অমিতোষ পাল। সঞ্চালক ছিলেন সাধারণ সম্পাদক সোহেল মামুন। আরও বক্তব্য দেন, কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সভাপতি গোলাম রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক রুমানা হক, উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক রিয়াজুল হক প্রমুখ।

সূত্র: ঢাকা টাইমস
আইএ/ ১০ আগস্ট ২০২২

Back to top button