ইউরোপ

ক্রিমিয়ায় রুশ সামরিক ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১

মস্কো, ১০ আগস্ট – ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপে রাশিয়ার একটি সামরিক ঘাঁটির কাছে বিস্ফোরণে একজন নিহত ও অন্তত আটজন আহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (৯ আগস্ট) একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, স্থানীয় সময় ৩ টা ২০ মিনিটের দিকে পর পর ১২টি বিস্ফোরণের শব্দ শুনতে পান তারা। বিস্ফোরণস্থল থেকে কালো ধোঁয়া উড়তে দেখেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজেও নোভোফেদোরিভকা ঘাঁটির কাছ থেকে ধোঁয়ার কুণ্ডলী দেখা যায়। তবে এসব ভিডিও নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

ক্রিমিয়ার স্বাস্থ্যবিভাগ জানিয়েছে, একজন বেসামরিক লোক নিহত হয়েছেন ও আরও আটজন আহত হয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, বিস্ফোরণস্থলের আশপাশের পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

ক্রিমিয়ায় মস্কোর নিয়োগ করা আঞ্চলিক প্রশাসকের উপদেষ্টা ওলেগ ক্রুচকভ জানান, নোভোফেদোরিভকা সামরিক ঘাঁটির কাছে এসব বিস্ফোরণ ঘটে। এ ঘাঁটি ক্রিমিয়ার পশ্চিমাঞ্চলে অবস্থিত। তবে রাশিয়ার অধিকৃত অঞ্চলে হামলার দায় অস্বীকার করেছে কিয়েভ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াক বিস্ফোরণের সম্ভাব্য কারণ রাশিয়ার অযোগ্যতার প্রমাণ বলে উল্লেখ করেছেন।

২০১৪ সালে পুরো ক্রিমিয়া উপকূল ইউক্রেনের কাছ থেকে দখল করে নেয় রাশিয়া। ইউক্রেনের বিরুদ্ধে চলমান যুদ্ধে রাশিয়ার সেনাদের চলাচল ও রসদ সরবরাহে ক্রিমিয়াকে অন্যতম রুট ও কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ছয় মাসে গড়িয়েছে। এখনো থেমে থেমে চলছে দু’পক্ষের লড়াই। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর ইউক্রেনের বন্দরগুলো অবরুদ্ধ ছিল। তবে সম্প্রতি জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় দু’দেশ জাহাজ চলাচল আবারও শুরু করার ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছায়। দু’দেশের প্রতিনিধি দলের মধ্যে খাদ্য শস্য নিয়ে চুক্তির পর শস্যবাহী কয়েকটি জাহাজ গন্তব্যে পৌঁছাতে শুরু করেছে।

জাতিসংঘের পরিসংখ্যান বলছে, খাদ্যশস্য রপ্তানির দিক থেকে ইউক্রেন বিশ্বের চতুর্থ স্থানে রয়েছে। সানফ্লাওয়ার তেলের ৪২ শতাংশ, ভুট্টার ১৬ শতাংশ এবং গমের ৯ শতাংশ উৎপাদিত হয় দেশটিতে। ইউক্রেনের গম সবচেয়ে বেশি রপ্তানি হওয়ার প্রথম তিনটি দেশের সারিতে রয়েছে মিশর, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১০ আগস্ট ২০২২

Back to top button