জাতীয়

ভেঙেছে চার বছরের অচলাবস্থা , মালয়েশিয়ায় পৌঁছেছেন ৫৩ জন কর্মী

ঢাকা, ০৯ আগস্ট – অবশেষে চার বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় নতুন কর্মী নিয়োগ শুরু হয়েছে। বাংলাদেশ থেকে ৫৩ জন কর্মী নিয়ে এয়ার এশিয়ার একটি ফ্লাইট মঙ্গলবার ভোরে কুয়ালালামপুর বিমানবন্দরে অবতরণ করে।

এ সময় মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার গোলাম সারোয়ার বিমানবন্দরে উপস্থিত থেকে কর্মীদের স্বাগত জানান। হাইকমিশনের শ্রম উইংয়ের মিনিস্টার নাজমুস সাদাত সেলিমসহ মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, এই কর্মীরা মালয়েশিয়ায় জিমাত জায়া নামক একটি খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে কাজ করবেন। মালয়েশিয়ার সরকারের নতুন বেতনকাঠামো অনুযায়ী তাঁরা প্রতি মাসে অন্তত পক্ষে ১ হাজার ৫০০ রিঙ্গিত অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৭ হাজার টাকা বেতন পাবেন। তা ছাড়া তাঁরা মালয়েশিয়ার আইন অনুযায়ী প্রযোজ্য ক্ষেত্রে ওভারটাইম, বিনা মূল্যে বাসস্থান, স্বাস্থ্যবিমা, কর্মস্থলে দুর্ঘটনাজনিত বিমাসহ অন্যান্য সব সুবিধা পাবেন।

দীর্ঘ চার বছরের অচলায়তন ভেঙে মালয়েশিয়ায় নতুন করে বাংলাদেশি কর্মী নিয়োগ শুরু হওয়াতে হাইকমিশনার গোলাম সারোয়ারে সন্তুষ্টি প্রকাশ করেছেন। আগামী তিন বছরের মধ্যে মালয়েশিয়ায় বাংলাদেশের প্রায় ৫ লাখের বেশি নতুন লোকের কর্মসংস্থান হবে এবং এর মাধ্যমে মালয়েশিয়া থেকে বাংলাদেশের প্রেরিত মোট রেমিট্যান্স ৩ বিলিয়ন ডলার অতিক্রম করার সম্ভাবনা আছে বলে হাইকমিশন জানিয়েছে।

সূত্র: আজকের পত্রিকা
এম ইউ/০৯ আগস্ট ২০২২

Back to top button