এশিয়া

চীনের মহড়া হামলার প্রস্তুতি, দাবি তাইওয়ানের

তাইপে, ০৯ আগস্ট – আকাশ ও সমুদ্রে চীন মহড়া চালাচ্ছে তাইওয়ানে আগ্রাসন চালানোর প্রস্তুতি হিসেবে। স্বশাসিত দ্বীপরাষ্ট্র তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী এই মন্তব্য করেছেন।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর কেন্দ্র করে বিশাল সামরিক মহড়া শুরু করে চীন। প্রথমে পাঁচদিনের কথা বললেও সোমবার নতুন করে সামরিক মহড়ার ঘোষণা দেয় বেইজিং।

মঙ্গলবার তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উয়ু তাইপেতে এক সংবাদ সম্মেলনে বলেন, তাইওয়ানে হানা দেওয়ার উদ্দেশ্যে চীন সামরিক মহড়া এবং তাদের রণসংগীত বাজাচ্ছে।
তিনি আরও বলেন, তাইওয়ানিদের মনোবল দুর্বল করতে চীন ব্যাপক পরিসরে সামরিক অনুশীলন এবং ক্ষেপণাস্ত্র মহড়া ও সাইবার আক্রমণ করছে।

তাইওয়ানের এই শীর্ষ কূটনীতিক বেইজিংয়ের সামরিক মহড়ার নিন্দা পুনর্ব্যক্ত করেন। চীনা সেনাবাহিনীর কর্মকাণ্ডে বিশ্বের অন্যতম ব্যস্ততম জাহাজ এবং আকাশপথ বাধাগ্রস্ত হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

চীনের সামরিক মহড়া অনুকরণে তাইওয়ানের সেনাবাহিনীও লাইভ ফায়ারিং মহড়া চালায়। এরপর তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে আসলেন।

সংবাদ সম্মেলনে অভিযোগ করে তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের যুদ্ধ যুদ্ধ খেলা তাইওয়ানের অধিকারের গুরুতর লঙ্ঘন। চীনের প্রকৃত লক্ষ্য তাইওয়ানের বিদ্যমান পরিচয় (স্ট্যাটাস কো) পরিবর্তন করা। তবে কর্তৃত্ববাদের কাছে বিশ্বের গণতন্ত্রপন্থী দেশগুলো মাথানত করবে না আশাবাদ ব্যক্ত করে পাশে দাঁড়ানোর জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ প্রদান করেন তিনি।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/০৯ আগস্ট ২০২২

Back to top button