ইউরোপ

‘রাশিয়াকে ধ্বংস করতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে পশ্চিমাদের’

মস্কো, ০৮ আগস্ট – সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন রাশিয়াকে ধ্বংস করতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে পশ্চিমাদের। বর্তমানে দেশটির নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ট মিত্র হিসেবে পরিচিত দিমিত্রি মেদভেদেভ দেশটির সংবাদমাধ্যম তাস নিউজ এজেন্সিকে বলেন, ইউক্রেনের সঙ্গে সংঘাতে রাশিয়া নিজের লক্ষ্য অর্জন করবে।

তিনি সতর্ক করে বলেন, রাশিয়াকে ধ্বংস করার জন্য পশ্চিমারা দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করছে। কিন্তু রাশিয়া তার লক্ষ্য অর্জন করবেই।

মেদভেদেভ দাবি করেছেন যে, জর্জিয়ায় ২০০৮ সালের যুদ্ধ, পশ্চিম দিকে ন্যাটো সামরিক জোটের সম্প্রসারণ এবং ইউক্রেন যুদ্ধ মূলত রাশিয়াকে ধ্বংস করার জন্য যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের প্রচেষ্টারই অংশ। তিনি বলেন, তাদের লক্ষ্য একটাই। আর তা হলো রাশিয়াকে ধ্বংস করা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে দুদেশের মধ্যে সংঘাত চলছেই। যুদ্ধ থামার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। এদিকে ইউক্রেনের জাপোরিঝিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ফের হামলা চালিয়েছে রাশিয়া।

এটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে এমন দাবি করেছে ইউক্রেন। ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থা জানিয়েছে, রুশ বাহিনী শনিবার রাতে নতুন করে গোলাবর্ষণ করেছে। এতে ওই কেন্দ্রের তিনটি বিকিরণ সেন্সর ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টুইটারে লিখেছেন, রাশিয়ার পারমাণবিক সন্ত্রাসের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে একটি শক্তিশালী প্রতিক্রিয়া প্রয়োজন। এসময় তিনি রাশিয়ার পারমাণবিক শিল্প ও পারমাণবিক জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান।

শুক্রবার রুশ নিয়ন্ত্রিত অঞ্চলের ওই বিদ্যুৎকেন্দ্রে গোলাবর্ষণ শুর হয়। তবে মস্কো এই হামলার জন্য ইউক্রেনীয় বাহিনীকেই দায়ী করেছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৮ আগস্ট ২০২২

Back to top button