জাতীয়

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবে ‘গরম’ কাঁচাবাজারেও

ঢাকা, ৮ আগস্ট – জ্বালানি তেলের দাম বাড়ায় কাঁচাবাজারে মানুষের আর্তনাদ। এক দিনের ব্যবধানে রাজধানীর বাজারে প্রতিটি পণ্যের দাম বেড়েছে পাঁচ থেকে ৩০ টাকা। সোমবার (৮ আগস্ট) সরেজমিনে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ক্রেতা, পাইকারী ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে দ্রব্যমূল্যের এমন চিত্র দেখা গেছে।

জ্বালানি তেলের দাম বাড়ায় কারওয়ান বাজার, ফার্মগেট, হাতিরপুল বাজার, রামপুরা বাজার, মালিবাগ, শান্তিনগর বাজার, মগবাজারসহ রাজধানীর বিভিন্ন বাজারে অতিরিক্ত দাম বেড়েছে বলে জানিয়েছেন ক্রেতা-বিক্রেতারা।

সরেজমিনে দেখা গেছে, বাজারে ঢেঁড়স ও পটল রবিবার বিক্রি হয় কেজি ৩০ থেকে ৩৫ টাকা, সোমবার ৪৫ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছিল। যে কাঁচা পেঁপে প্রতি কেজি ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হয়েছিল এক দিনের ব্যবধানে তা ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। শশা বিক্রি হয়েছিল কেজি ৪০ থেকে ৪৫ টাকা, দাম বেড়ে হয়েছে ৫০ থেকে ৬০ টাকা। কেজি প্রতি ৪৫ টাকায় বিক্রি হওয়া চিচিঙ্গা ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁকরোল ৫০ টাকায় থেকে বেড়ে ৬০ থেকে ৬৫ টাকা, ধুন্দল(ঝিঙা) ৪৫ থেকে বেড়ে ৬০ টাকা, কচুর মুখি ৫০ থেকে বেড়ে ৬০-৬৫ টাকা, রববটি ৫০ থেকে বেড়ে বিক্রি হচ্ছে ৬০ টাকা, বেগুন ৬০ থেকে বেড়ে ৭৫-৮০ টাকায় বিক্রি হচ্ছে, বাঁধাকপি ৩৫ থেকে বেড়ে ৪০ টাকা, লাউ ৪০ থেকে বেড়ে ৫০ টাকা, যে উস্তা-করলা ৭০ টাকায় বিক্রি হয়েছে এক দিন আগে সেটি এখন ৮০ টাকায় বিক্রি হচ্ছে। ১০ টাকা আটির লাল ও পালং শাক বিক্রি হচ্ছে ১৫ টাকায়। ৩০ টাকার লাউ শাক বিক্রি হচ্ছে ৪০ টাকায়। প্রতিকেজি গাজরের দাম ১২০ থেকে বেড়ে ১৪০ টাকা, শিম ২১০ থেকে বেড়ে ২৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। টমেটো ১০০ টাকা থেকে বেড়ে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

ভাসমান সবজির দোকানে ঘুরে দেখা গেছে, প্রতি আটি পালং শাক ২৫ টাকা, টমেটো কেজি প্রতি ১৪০ টাকা, গাজর ১৬০ টাকা কেজি, ২৫০ গ্রাম কাঁচামরিচ ৬০ টাকা, ধনেপাতা ২৫০ গ্রাম ৩৫ টাকা, প্রতিটি লাউ ৭০ টাকার বেশি বিক্রি হচ্ছে। কাকরোল ৫০০ গ্রাম ৩০ টাকা, বেগুন ৫০০ গ্রাম ৩০ টাকা, বটবটি ৫০০ গ্রাম ৪০ টাকা, কেজি প্রতি পেঁপে ৪০ টাকা, করলা কেজি প্রতি ৮০ টাকা।

সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, দেশে জ্বালানি তেলের দামবৃদ্ধি হওয়ায় কাঁচাবাজারে প্রভাব পড়েছে।

কারওয়ান বাজারের সবজি বিক্রেতা সুজন মিয়া ঢাকা টাইমসকে বলেন, প্রতিদিন সবজির দাম বাড়ছে। এরমধ্যে জ্বালানি তেলের দাম বাড়ানোতে ট্রাকের ভাড়া বেশি নিচ্ছে। দেশের বিভিন্ন গ্রাম থেকে ট্রাকে করে সবজি আসে কারওয়ান বাজার। রবিবারের তুলনায় সোমবার প্রতি কেজিতে ১০ থেকে ৩০ টাকা বেড়েছে।

সুজন ঢাকাটাইমসকে বলেন, খুচরা দোকানের চেয়ে ভাসমান ভ্যানগাড়ি থেকে সবজি কিনতে গেলে দ্বিগুণ টাকা খরচ হয়।

হাতিরপুল কাঁচাবাজার সবজি ক্রেতা আফতাব উদ্দিন ঢাকা টাইমসকে বলেন, প্রতিদিন কিছু না ‍কিছু সবজি বাড়তি দামে কিনতে হচ্ছে। তিন দিন আগে টমেটো কিনেছি ১০০ টাকা কেজি। তবে দুঃখের বিষয় আজকে ১২০ টাকা কেজি কিনেছি। যা শুরু হয়েছে আমার তো মনে হচ্ছে মানুষ না খেয়ে থাকতে হবে।

রিকশা চালক আফজাল হোসেন ঢাকা টাইমসকে বলেন, আমি আসছি পালং শাক কিনতে। গরীব মানুষ আমাদের তো শাক খেয়ে বাঁচতে হবে। রবিবার পালং শাক ১০ টাকা আটি কিনেছি। আজ বাজারে এসে ১৫ টাকায় কিনতে হলো। এরকম চলতে থাকলে তো আমার মতো নিম্নবিত্ত মানুষ না খেয়ে মারা যাবে। এর দায়ভার কে নেবে!

সূত্র: ঢাকা টাইমস
আইএ/ ৮ আগস্ট ২০২২

Back to top button