ইউরোপদক্ষিণ এশিয়া

কমনওয়েলথ গেমসের আসর থেকে উধাও শ্রীলঙ্কা ক্রীড়া দলের ১০ সদস্য

লন্ডন, ০৮ আগস্ট – কমনওয়েলথ গেমসে অংশ নিতে যুক্তরাজ্যে গিয়ে নিখোঁজ হয়েছেন শ্রীলঙ্কান দলের ১০ সদস্য। ধারণা করা হচ্ছে, দেশটিতে থেকে যাওয়ার উদ্দেশ্যে পালিয়েছেন তারা। শ্রীলঙ্কার এক উচ্চপদস্থ ক্রীড়া কর্মকর্তা রোববার (৮ আগস্ট) বার্তা সংস্থা এএফপি’কে এসব কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, ইভেন্টে অংশ নেওয়ার পরপরই উধাও হয়েছেন শ্রীলঙ্কান দলের নয় ক্রীড়াবিদ ও এক ম্যানেজার। এর মধ্যে জুডোকা চামিলা দিলানি, তার ম্যানেজার আসেলা ডি সিলভা এবং কুস্তিগীর শানিথ চথুরাঙ্গা নিখোঁজ হন গত সপ্তাহে। এরপর স্থানীয় পুলিশে অভিযোগ জানান শ্রীলঙ্কান কর্মকর্তারা। তবে এরপরেও নিখোঁজ হয়েছেন দলের আরও সাতজন।

নামপ্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, আমাদের সন্দেহ, তারা যুক্তরাজ্যে থেকে যেতে চান, সম্ভবত কাজের জন্য।

কমনওয়েলথ গেমসের এবারের আসরে যোগ দিতে যুক্তরাজ্যে গেছে চরম অর্থসংকটের মুখে থাকা শ্রীলঙ্কার ১৬০ সদস্যের একটি দল। তাদের স্বদেশে ফিরে যাওয়া নিশ্চিত করতে সবার পাসপোর্ট নিজেদের কাছে রেখে দিয়েছিল কর্তৃপক্ষ। তবে সেটিও ওই ১০ জনের পালিয়ে যাওয়া আটকাতে পারেনি।

লঙ্কান কর্মকর্তা জানিয়েছেন, পলাতক প্রথম তিনজনের অবস্থান শনাক্ত করেছে ব্রিটিশ পুলিশ। তবে তারা যেহেতু স্থানীয় কোনো আইন ভঙ্গ করেননি এবং কাছে ছয় মাসের বৈধ ভিসা রয়েছে, এ কারণে কারও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি। বরং পুলিশ আমাদের কাছে ওদের পাসপোর্ট ফেরত চায়, যেগুলো আমরা দলত্যাগ ঠেকানোর ব্যবস্থা হিসেবে আটকে রেখেছিলাম।

তবে ওই তিনজনের অবস্থান সম্পর্কে লঙ্কান কর্তৃপক্ষকে কিছু জানায়নি ব্রিটিশ পুলিশ।

আন্তর্জাতিক আসর থেকে লঙ্কান ক্রীড়াবিদদের পালিয়ে যাওয়ার ঘটনা নতুন নয়। গত বছরের অক্টোবরে শ্রীলঙ্কার রেসলিং ম্যানেজার অসলোতে একটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট চলাকালে গায়েব হয়ে যান। দক্ষিণ কোরিয়ায় ২০১৪ এশিয়ান গেমসের সময় দুই লঙ্কান ক্রীড়াবিদ পালিয়েছিলেন, তাদের আর খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া ২০০৪ সালে শ্রীলঙ্কার যখন কোনো জাতীয় হ্যান্ডবল দলও ছিল না, তখন ২৩ সদস্যের একটি দল দেশের প্রতিনিধিত্ব করার ভান করে জার্মানিতে একটি টুর্নামেন্টে অংশ নিতে যায় এবং এরপর গায়েব হয়।

সূত্র: সমকাল
এম ইউ/০৮ আগস্ট ২০২২

Back to top button