বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুক হ্যাক হলে কী করবেন?

সকাল থেকেই ফেসবুকে প্রবেশ করতে পারছিলেন না কলেজশিক্ষার্থী নাদিয়া ইসলাম। বারবার পাসওয়ার্ড লিখলেও তা ভুল বলছে ফেসবুক। ঠিক এমন সময় এক বন্ধু ফোন করে জানাল, নাদিয়ার ফেসবুক অ্যাকাউন্ট থেকে বিব্রতকর বিভিন্ন তথ্য ও ছবি দিয়ে একটি পোস্ট করা হয়েছে। এ ধরনের পোস্ট না করার জন্য নাদিয়াকে অনুরোধ করে সে। আর তখনই নাদিয়া বুঝতে পারে তার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। অন্য কেউ তার ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করছে। এ ধরনের সমস্যা যেকোনো সময় যেকোনো ফেসবুক ব্যবহারকারীর হতে পারে। ফেসবুক অ্যাকাউন্ট চুরি বা হ্যাকড হলে কী করতে হবে, তা জেনে নেওয়া যাক।

পাসওয়ার্ড রিসেট
বিভিন্ন কৌশলে ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়েই দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলে হ্যাকাররা। ফলে ব্যবহারকারীরা চাইলেই নিজেদের অ্যাকাউন্টে প্রবেশ করতে পারে না। এমনকি নতুন করে পাসওয়ার্ড পরিবর্তন করা যায় না। ফলে অ্যাকাউন্ট হ্যাকড হলে প্রথমেই পাসওয়ার্ড রিসেট করতে হবে। এ জন্য ফেসবুক ওয়েবসাইটে প্রবেশ করে ‘Forgotten password?’ অপশনে ক্লিক করে অ্যাকাউন্ট খোলার সময় দেওয়া মুঠোফোন নম্বর বা ই–মেইল ঠিকানা লিখতে হবে। এবার ‘Reset Your Password’ অপশনে ক্লিক করলেই পাসওয়ার্ড রিসেট হবে। ফলে নতুন পাসওয়ার্ড দিয়ে আবার ফেসবুকে প্রবেশ করা যাবে।

ফেসবুকে অভিযোগ
ফেসবুক আইডি হ্যাক করে হ্যাকাররা যদি অ্যাকাউন্ট খোলার সময় দেওয়া মুঠোফোন নম্বর এবং ই–মেইল ঠিকানা পরিবর্তন করে ফেলে, তবে চাইলেও পাসওয়ার্ড রিসেট করে ফেসবুকে প্রবেশ করা যাবে না। এ ক্ষেত্রে প্রথমেই আইডি হ্যাক হওয়ার বিষয়ে ফেসবুকের কাছে অভিযোগ করতে হবে। এ জন্য www.facebook.com/hacked ঠিকানায় প্রবেশ করে my account is compromised অপশনে ক্লিক করতে হবে। এরপর অ্যাকাউন্টটিতে থাকা মুঠোফোন নম্বর, ই–মেইল বা ব্যবহারকারীর নাম লিখে সতর্কতার সঙ্গে অ্যাকাউন্টটি শনাক্ত করতে হবে। এবার ‘security check’ অপশনে ক্যাপচা (বিশেষ কোড) লিখলেই অ্যাকাউন্টটির পুরোনো পাসওয়ার্ডসহ নিরাপত্তাবিষয়ক বিভিন্ন প্রশ্ন জানতে চাইবে ফেসবুক। প্রশ্নগুলোর সঠিক উত্তর দিয়ে সাবমিট অপশনে ক্লিক করলেই ফেসবুকের কাছে অভিযোগ জমা হবে।

অভিযোগ পাওয়ার পর অ্যাকাউন্টটির মালিকানা যাচাইয়ের জন্য ফেসবুক সাধারণত ২৪ থেকে ৪৮ ঘণ্টা সময় নিয়ে থাকে। আপনার দেওয়া সব তথ্য ঠিক থাকলে নির্দিষ্ট সময়ের মধ্যে অ্যাকাউন্টটি ফিরিয়ে দেবে ফেসবুক।

অ্যাকাউন্ট হ্যাক হলেই জানাতে হবে
অনেক সময় হ্যাকাররা ফেসবুক আইডি হ্যাক করে বন্ধু তালিকায় থাকা ব্যক্তিদের অশ্লীল মন্তব্য, ছবি বা ভিডিও পাঠিয়ে থাকে। কেউ আবার বিপদে পড়ার কথা বলে অর্থও চায়। শুধু তা–ই নয়, সমাজ বা রাষ্ট্রবিরোধী বিভিন্ন পোস্টও দিয়ে থাকে। আর তাই ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলেই ফোনকল বা বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটের মাধ্যমে ফেসবুকে থাকা বন্ধুদের বিষয়টি জানাতে হবে। প্রয়োজনে আইনশৃঙ্খলা বাহিনীকে বিষয়টি জানানো উচিত।

সূত্র: প্রথম আলো
এম ইউ/০৮ আগস্ট ২০২২

Back to top button