আইন-আদালত

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট

ঢাকা, ০৮ আগস্ট – জ্বালানি তেলের (ডিজেল, পেট্রল ও অকটেন) দাম পুনর্নির্ধারণের প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে তেলের দাম বৃদ্ধি করে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জারি করা গেজেট স্থগিত, বাতিল ও প্রত্যাহার চাওয়া হয়েছে। জ্বালানি সচিব, জ্বালানি উপসচিব ও বিইআরসির চেয়ারম্যানকে রিটে বিবাদী করা হয়েছে।

সোমবার (৮ আগস্ট) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।

হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনের ওপর আগামী রোববার (১৪ আগস্ট) শুনানি হতে পারে।

রিটে জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণ সংক্রান্ত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে ৫ আগস্ট জারি করা প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে।ঃ

‘ডিজেল ও পেট্রলের রেকর্ড মূল্যবৃদ্ধি’ শিরোনামে ৬ আগস্ট একটি জাতীয় দৈনিকে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনটি সংযুক্ত করে ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে বলেও জানান আইনজীবী ।

ইউনুছ আলী আকন্দ বলেন, ‘৩৩ থেকে ৫২ শতাংশ পর্যন্ত দাম বাড়ানো হয়েছে। এর ফলে কৃষক, শ্রমিকসহ জনগণ ভোগান্তিতে পড়বে। এ ক্ষেত্রে জনসাধারণের মতামত নেওয়া হয়নি, এমনকি কোন আইনে মূল্যবৃদ্ধি করা হয়েছে, তা প্রজ্ঞাপন উল্লেখ করা নেই। যে কারণে রিটটি করা হয়। চলতি সপ্তাহে হাইকোর্টে রিটের ওপর শুনানি হতে পারে।’

রিটের আবেদনে দেখা যায়, জ্বালানির দাম পুনর্নির্ধারণ নিয়ে ৫ আগস্ট জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে জারি করা ওই প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, এ বিষয়ে রুল চাওয়া হয়েছে। রুল হলে বিচারাধীন অবস্থায় প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে। জ্বালানি সচিব ও বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানসহ তিনজনকে রিটে বিবাদী করা হয়েছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৮ আগস্ট ২০২২

Back to top button