মধ্যপ্রাচ্য

মক্কা-মদিনা রুটে উচ্চ গতির ট্রেন চালাবেন ৩১ নারী

রিয়াদ, ০৮ আগস্ট – জেদ্দা হয়ে মক্কা-মদিনা রুটে উচ্চ গতির ট্রেনের চালক হিসেবে আগেই নিয়োগ পেয়েছেন সৌদির ৩১ নারী। এর মাধ্যমে তারা সৌদিতে ট্রেনের প্রথম নারী চালক হওয়ার সুযোগ পান। এর আগে তত্ত্বগত প্রশিক্ষণ শেষে শিক্ষানবিশ হিসেবে বাস্তব প্রশিক্ষণ শুরু হয় তাদের। সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

৩১ জন নারী তাদের প্রশিক্ষণের দ্বিতীয় পর্যায়ের অংশ হিসাবে আগামী পাঁচ থেকে ছয় মাসের মধ্যে ক্যাবে অভিজ্ঞ ট্রেন চালকদের সঙ্গে যোগ দিচ্ছেন। মার্চ মাসে প্রথম প্রশিক্ষণ কার্যক্রম শুরু হওয়ার পর থেকে, গ্রুপটি মোট ৪৮৩ ঘণ্টার তাত্ত্বিক প্রশিক্ষণ সম্পন্ন করেছে, যার মধ্যে রেলওয়ের মৌলিক জ্ঞান, ট্রাফিক, নিরাপত্তা প্রবিধান, কাজের বিপদ, অগ্নিনির্বাপণ, ট্রেন ও রেলওয়ের অবকাঠামো সম্পর্কিত প্রযুক্তিগত দিক রয়েছে।

হাই-স্পিড রেল পরিচালনাকারী কনসোর্টিয়াম ও সৌদি রেলওয়ে পলিটেকনিকের (এসআরপি) বৃহত্তম শেয়ারহোল্ডার স্প্যানিশ কোম্পানি রেনফে তাদের প্রশিক্ষণ দিয়েছে।

এর আগে নারীদের ট্রেন চালক হিসেবে নিয়োগ দেওয়ার ঘোষণা করে সৌদি সরকার। এ জন্য দেওয়া হয় বিজ্ঞাপন। সে সময় মাত্র ৩০টি পদের বিপরীতে আবেদন পড়ে ২৮ হাজার।

মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশটিতে সম্প্রতি নারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। এরই মধ্যে চলচ্চিত্রসহ সাংস্কৃতিক বিষয়ে নানা পরিবর্তন দেখা গেছে দেশটিতে। নারীরাও উৎসাহ পাচ্ছেন। এরই ধারাবাহিকতায় এমন চিত্র দেখা যাচ্ছে বলে মন করা হয়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৮ আগস্ট ২০২২

Back to top button