ইউরোপ

ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ফের রাশিয়ার হামলা

কিয়েভ, ০৭ আগস্ট – ইউক্রেনের জাপোরিঝিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ফের হামলা চালিয়েছে রাশিয়া। এটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে এ দাবি করেছে ইউক্রেন। রোববার (৭ আগস্ট) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থা জানিয়েছে, রাশিয়ান বাহিনী শনিবার রাতে নতুন করে গোলাবর্ষণ করেছে। এতে কেন্দ্রটির তিনটি বিকিরণ সেন্সর ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টুইটারে লিখেছেন, রাশিয়ার পারমাণবিক সন্ত্রাসের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে একটি শক্তিশালী প্রতিক্রিয়া প্রয়োজন। এসময় তিনি রাশিয়ান পারমাণবিক শিল্প ও পারমাণবিক জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান।

শুক্রবার রাশিয়ার নিয়ন্ত্রিত অঞ্চলের ওই কেন্দ্রটিতে গোলাবর্ষণ শুর হয়। তবে মস্কো এই হামলার জন্য ইউক্রেনের বাহিনীকে দায়ি করেছে।

এদিকে শস্য ও সূর্যমুখী তেল নিয়ে ইউক্রেন বন্দর ছেড়েছে আরও চার জাহাজ। নিরাপদ করিডোর দিয়ে ওই জাহাজগুলো ইউক্রেনের বিভিন্ন বন্দর থেকে ছেড়ে গেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই। এদিকে যুদ্ধ সংঘাতের কারণে ইউক্রেনে লাখ লাখ টন শস্য আটকা পড়েছে। এসব শস্য ইউক্রেনের বাইরে যেতে না পারায় বিশ্বজুড়ে খাদ্য সংকট ও খাদ্যপণ্যের মূল্য অনেক বেড়ে গেছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৭ আগস্ট ২০২২

Back to top button