জাতীয়

চীনের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন শনিবার

ঢাকা, ৬ আগস্ট – ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তার ঢাকা সফরকালে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেয়া হয়েছে।

শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায় পৌঁছাবেন। বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছালে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। পরে চীনা পররাষ্ট্রমন্ত্রী নৈশভোজে অংশ নেবেন।

ঢাকা সফরকালে আগামী রোববার সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক হবে চীনের পররাষ্ট্রমন্ত্রীর। এর আগে সকাল সাড়ে ৭টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক হবে। এসব বৈঠকে ঢাকা-বেইজিংয়ের সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হবে। ওইদিন প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষেই চীনের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা ছাড়বেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রীর ঢাকা সফরকালে দুই দেশের মধ্যে ৮টি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেয়া হয়েছে। এসব চুক্তি ও সমঝোতার মধ্যে রয়েছে সংস্কৃতি বিষয়ক সহযোগিতা, দুর্যোগ প্রতিরোধ বিষয়ক সহযোগিতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চীনের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সহযোগিতা, দুই দেশের মধ্যে টেলিভিশন প্রোগ্রাম বিনিময় বিষয়ক সহযোগিতা ইত্যাদি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৬ আগস্ট ২০২২

Back to top button