শিক্ষা

এমপিও সংক্রান্ত আপিল:১৫ দিনের মধ্যে শুনানির ফল প্রকাশ

ঢাকা, ৫ আগস্ট – আগামী ১৫ দিনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও সংক্রান্ত আপিল শুনানির ফলাফল প্রকাশ করা হবে। গত ২ থেকে ৪ আগস্ট পর্যন্ত তিন দিনব্যাপী এ সংক্রান্ত শুনানি অনুষ্ঠিত হয়।
শুক্রবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। শুনানিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব জনাব মো. আবু বকর ছিদ্দীক উপস্থিত ছিলেন।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর আলোকে সারা দেশের বিভিন্ন স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) এমপিওভুক্তির জন্য গত বছরের ৩০ সেপ্টেম্বর গণবিজ্ঞপ্তি জারি করা হয়। ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণের সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়। অনলাইনে ৪ হাজার ৭২৯টি আবেদন পাওয়া যায়।

যাচাই বাছাই শেষে এমপিও প্রাপ্তির জন্য যোগ্য শিক্ষা প্রতিষ্ঠান নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় এক হাজার ১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি এবং ডিগ্রি কলেজ ১৮টি সর্বমোট ২ হাজার ৫১টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য গত ৬ আগস্ট আদেশ জারি করা হয়। অবশিষ্ট ২ হাজার ৬৭৮ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হয়নি।

যেসকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার যোগ্য বিবেচিত হয়নি; সেসকল শিক্ষা প্রতিষ্ঠানের নিকট থেকে নীতিমালার ১৬.৪ ধারা অনুযায়ী আপিল আবেদনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আপিল আবেদন গ্রহণের সময়সীমা নির্ধারিত ছিলো ২১ জুলাই পর্যন্ত।

প্রকাশিত বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে সারা দেশ থেকে সর্বমোট এক হাজার ৭২৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের আপিল আবেদন পাওয়া যায়। আপিল শুনানীতে এক হাজার ৫৫৪টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে এবং ১৭১টি শিক্ষা প্রতিষ্ঠান আপিল শুনানিতে অনুপস্থিত থাকে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৫ আগস্ট ২০২২

Back to top button