ক্রিকেট

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ইতিহাস গড়লেন তামিম

হারারে, ০৫ আগস্ট – প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে আট হাজার রানের মাইলফলক গড়লেন তামিম ইকবাল। আন্তর্জাতিক ক্রিকেটের কোনো ফরম্যাটেই এমন কীর্তি নেই আর কোনো বাংলাদেশির।

আজ শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আট হাজারি ক্লাবে প্রবেশ করেন টাইগার ওপেনার। মাঠে নামার আগে এই ওয়ানডেতে ৮ হাজার রানের দেখা পেতে আর ৫৭ রান দরকার ছিল তামিমের। শুরুতে ব্যাটিংয়ে নেমে ইনিংসের ২৩তম ওভারে ক্যারিয়ারের ৫৪তম ফিফটির দেখা পান তামিম। পরের ওভারে জিম্বাবুয়ের পার্ট-টাইম স্পিনার সিকান্দার রাজার বলে দুই বাউন্ডারি হাঁকিয়ে আট হাজার রান স্পর্শ করেন তিনি।

৮ হাজারি ক্লাবের সদস্য হয়ে ২২৯ ম্যাচ খেলতে হলো তামিমের। এর মধ্যে ২২৭ ইনিংস ব্যাট করেছেন তিনি। এখন পর্যন্ত তার ব্যাটিং গড় ৩৭.০৫, স্ট্রাইক রেট ৭৮.৫৫। ওয়ানডে ক্যারিয়ারে তার ফিফটি সংখ্যা ৫৪টি; সেঞ্চুরি ১৪টি। তামিম আবার টেস্ট ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ৬৯ টেস্টে তার সংগ্রহ ৫ হাজার ৮২ রান।

ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের তালিকায় তামিমের অবস্থান ৩৩তম স্থানে। তবে বাংলাদেশের জার্সিতে সবার উপরে আছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা সাকিব আল হাসানের রানসংখ্যা ৬ হাজার ৭৫৫। আর ৬ হাজার ৬৯৭ রান নিয়ে তৃতীয় স্থানে অবস্থান মুশফিকুর রহিমের।

তামিম শুধু ৮ হাজার রানেই দেশের প্রথম নন, এর আগে এই ফরম্যাটে ৪, ৫, ৬ এবং ৭ হাজার রানের মাইলফলকও তিনিই প্রথম পৌঁছে গিয়েছিলেন।

এদিকে আজ মাইলফলক গড়ার পর বেশিদূর যেতে পারেননি তামিম। ৮৮ বলে ৬২ রানের ইনিংস খেলে রাজার বলে আউট হয়েছেন তিনি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৮.৩ ওভারে ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৩০ রান।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/০৫ আগস্ট ২০২২

Back to top button