উত্তর আমেরিকা

তাইওয়ানে শান্তি চাই

ওয়াশিংটন, ০৫ আগস্ট – মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, তিনি তাইওয়ানে শান্তি চান। তাইওয়ান ত্যাগ করার পর প্রথম তিনি এ মন্তব্য করলেন। এক সংবাদ সম্মেলনে পেলোসি বলেন, তিনি বহুবার পুনর্ব্যক্ত করেছেন যে তিনি স্ব-শাসিত দ্বীপটিতে শান্তি চান এবং স্থিতাবস্থা অব্যাহত রাখতে চান।

কিন্তু তিনি অভিযোগ করে বলেন, চীন তার সফরে বাধা দিয়েছে। তিনি আরও উল্লেখ করে বলেন যে চীন সরকার তাদের ভ্রমণের সময়সূচি নিয়ন্ত্রণ করে না।

এদিকে, তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া অব্যাহত রেখেছে চীন, বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড় চীনের ছোড়া ৫টি ক্ষেপণাস্ত্র জাপানের সমুদ্রসীমার একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে (এক্সক্লুসিভ ইকোনমিক জোন-ইইজেড) আঘাত হেনেছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি।

চীনের কঠোর হুঁশিয়ারি সত্ত্বেও তাইওয়ান সফর করেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। বুধবার (৩ আগস্ট) তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করেন ন্যান্সি পেলোসি। এসময় তিনি বলেন, ‘বন্ধুত্বের খাতিরে আমরা তাইওয়ানে এসেছি’। এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠাই তার লক্ষ্য। তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে তিনি ওয়াশিংটনের সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখারও কথা জানান।

গত ২৫ বছরের মধ্যে তাইওয়ান সফর করা সবচেয়ে জ্যেষ্ঠ মার্কিন রাজনীতিবিদ পেলোসি। তবে তার এই সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সমর্থন দেননি বলে খবর পাওয়া গেছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৫ আগস্ট ২০২২

Back to top button