ইউরোপ

আটলান্টিকে নৌকা ডোবার ১৬ ঘণ্টা পর ৬২ বছরের প্রবীণকে জীবিত উদ্ধার

লিসবন, ০৪ আগস্ট – আটলান্টিক মহাসাগরে উল্টে যাওয়া একটি নৌকা থেকে ১৬ ঘন্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে ৬২ বছর বয়সের ফরাসি এক নাবিককে। এই দীর্ঘ সময় গ্যাস বেলুনের সাহায্যে ভেসে ছিলেন তিনি।

পর্তুগালের রাজধানী লিসবন থেকে ছেড়ে আসা নৌকাটি গত সোমবার সন্ধ্যার দিকে স্পেনের উত্তর-পশ্চিমের গালিসিয়া অঞ্চলের কাছে সিসারগাস দ্বীপের ১৪ মাইল দূরে উল্টে যাওয়ার আগে বিপদসংকেত পাঠিয়েছিল।

স্পেনের উপকূলরক্ষীরা নৌকাটি দেখতে পেয়েছিলেন। কিন্তু সমুদ্র খুবই উত্তাল থাকায় তারা উদ্ধারকাজ চালাতে পারেননি। ফলে ফরাসি ওই নাবিককে উদ্ধার পেতে সকাল পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।

অশান্ত সমুদ্র এবং আটলান্টিকের বরফ পানিতে এতক্ষণ তার টিকে থাকা প্রায় অসম্ভব ছিল বলেই জানিয়েছেন উপকূলরক্ষী ডুবুরিরা।

বিবিসি জানায়, রাত প্রায় সাড়ে ৮ টার দিকে বিপদসংকেত পেয়ে উদ্ধার অভিযানে যায় উপকূলরক্ষীদের পাঁচজন ডুবুরিসহ তিনটি হেলিকপ্টার।

কেউ জীবিত আছে কিনা তা দেখতে একজন ডুবুরি নৌকার নিচে গিয়ে ওই নাবিকের সন্ধান পান। কিন্তু সমুদ্র অশান্ত থাকায় এবং রাত বাড়তে থাকার কারণে উদ্ধারকারী দল নৌকাটিতে গ্যাস বেলুন বেঁধে রেখে আসেন, যাতে সেটি ডুবে না যায়।

পরদিন সকালের উদ্ধার অভিযানে দুই ডুবুরি সাঁতরে নৌকাটির কাছে যান। ফরাসি ওই নাবিক নিওপ্রেইন স্যুট পরা ছিলেন এবং হাটু পর্যন্ত পানিতে ডুবে ছিলেন। বরফজমা পানির মধ্য দিয়ে তিনি সাঁতরে আসার সময় ডুবুরিরা তাকে টেনে নিয়ে আসে। পরে হেলিকপ্টারে করে তাকে হাসপাতালে নেওয়া হয়।

সূত্র: বিডিনিউজ
এম ইউ/০৪ আগস্ট ২০২২

Back to top button