দক্ষিণ এশিয়া

যে শহর থেকে হারিয়ে যাচ্ছেন নারীরা!

নয়াদিল্লি, ০৪ আগস্ট – ভারতের পুনে শহরে প্রতি মাসে শতাধিক নারী নিখোঁজ হচ্ছে। নিখোঁজ হওয়া অধিকাংশ নারীর বয়স ১৬ থেকে ২৫ বছর। এ ঘটনায় ‍পুনে শহরে আতঙ্ক বিরাজ করছে।

পুলিশের ভাষ্য, অনেকে স্বেচ্ছায়, আবার বাড়ি থেকে চাকরি করার অনুমতি না দেওয়ায় অনেকে বাড়ি ছেড়ে গেছে। আবার কেউ ভালবাসার মানুষের সঙ্গে নতুন জীবন শুরু করতে বাড়ি ছেড়েছে।

পুণের পিঁপরী চিঁচড়ের পুলিশ কমিশনার জানিয়েছেন, মে মাসে ১৩৫ জন ও জুনে ১৮৬ জন নিখোঁজ হয়েছে। চলতি বছরে পুনে শহরের বিভিন্ন থাকায় ৮৮৫ নারী নিখোঁজের অভিযোগ করা হয়েছে। এর মধ্যে ৩৯৬ জন উদ্ধার করা সম্ভব হয়েছে। এছাড়া বেশ কয়েকজন নারীর লাশ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় পুণে শহরের চিত্র পাল্টে যেতে শুরু করেছে।

উদ্ধার হওয়া নারীরা জানিয়েছে, তারা স্বেচ্ছায় বাড়ি ছেড়েছিল। আবার চাকরি করার অনুমতি না দেওয়ায় অনেকে বাড়ি ছেড়ে চলে গিয়েছিল। কেউ আবার ভালবাসার মানুষের হাত ধরে বাড়ি ছেড়েছিল বলে পুলিশের জিজ্ঞাসাবাদে জানিয়েছে।

মহারাষ্ট্র আইন পরিষদের ডেপুটি চেয়ারম্যান নীলম গোর্হে জানান, তিনি ২০২০ সাল থেকে নারী নিখোঁজের বিষয়টি পর্যবেক্ষণ করছেন। ‘মুসকান’ নামের একটি প্রকল্পও শুরু করা হয়েছিল। এই প্রকল্পের একটি বৈঠকে তিনি বিষয়টি আলোচনা করেন।

সূত্র: আমাদের সময়
এম ইউ/০৪ আগস্ট ২০২২

Back to top button