এশিয়া

মার্কিন রণতরী উপেক্ষা করে তাইওয়ান উপকূলে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে চীন!

তাইপে, ০৪ আগস্ট – তাইওয়ান উপকূলে ১১টি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র ছুঁড়েছে চীন। স্থানীয় সময় বিকেল ৩টা ৫৬মিনিটে এই ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এদিকে যুক্তরাষ্ট্র তাইওয়ানের জলসীমার পূর্বদিকে গত মঙ্গলবার ( ২ আগস্ট) যুদ্ধজাহাজ মোতায়েন করে।
যদিও যুক্তরাষ্ট্র বলছে, বর্তমান উত্তেজনার কারণে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন হয়নি। রুটিন অপারেশনের অংশ হিসেবেই সেগুলো পাঠানো হয়েছে।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের জেরে তাইওয়ানের চারপাশে চলছে চীনের সামরিক মহড়া।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ডংফেং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে চীন। যা সমুদ্রের মধ্যে পড়েছে। এই ক্ষেপণাস্ত্র পরিচালনা করে চীনের পিপলস লিবারেশন আর্মি।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তারা সংশ্লিষ্ট প্রতিরক্ষা ব্যবস্থা চালু করেছে। পাশাপাশি এই ঘটনার নিন্দা জানাচ্ছে।
মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি দ্বীপটিতে সফরে যাওয়ার জেরে চীন বর্তমানে তাইওয়ানকে ঘিরে তার সবচেয়ে বড় সামরিক মহড়া পরিচালনা করছে।

আগামী রোববার ( ৭ আগস্ট) পর্যন্ত তাইওয়ানকে ঘিরে বেশ কয়েকটি পয়েন্টে এই মহড়া চালাবে চীন। এর মধ্যে বেশ কয়েকটি পয়েন্ট আবার তাইওয়ানের তীরের মাত্র ২০ কিলোমিটারের মধ্যে।

এদিকে চীনের সামরিক মহড়ার কারণে তাইওয়ান উপকূল দিয়ে চলা বাণিজ্যিক জাহাজগুলোর পথ পরিবর্তন করতে হচ্ছে। বিশ্বের অন্যতম ব্যস্ত এই নৌপথ দিয়ে বিশ্বের প্রায় ৮৮ শতাংশ বড় জাহাজ আসা যাওয়া করে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/০৪ আগস্ট ২০২২

Back to top button