উত্তর আমেরিকামধ্যপ্রাচ্য

তুরস্কের সঙ্গে আলোচনা যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন, ০৪ আগস্ট – কৃষ্ণসাগর হয়ে ইউক্রেনের খাদ্যশস্য রফতানি পুনরায় শুরুর চুক্তি নিয়ে তুরস্কের সঙ্গে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। বিষয়টি নিয়ে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বৃহস্পতিবার ফোনে কথা হয় দুই নেতার। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

ইউক্রেনের খাদ্যশস্য রফতানিতে দীর্ঘ অচলাবস্থা কাটতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় গত ২২ জুলাই একটি চুক্তিতে উপনীত হয় কিয়েভ ও মস্কো। এর অংশ হিসেবে ১ আগস্ট সিয়েরা লিওনের পতাকাবাহী পণ্যবাহী জাহাজ রজোনি লেবাননের উদ্দেশে ওডেসা বন্দর ত্যাগ করে। তুরস্কের পানিসীমায় যাত্রাবিরতিকালে পরিদর্শন কাজ শেষ হওয়ার পর ফের এটি গন্তব্যের উদ্দেশে যাত্রা করে। এর ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ নিয়ে কথা বলেন অ্যান্টনি ব্লিঙ্কেন।

২৬ হাজার টন ভুট্টা বহনকারী কার্গো জাহাজটির ইউক্রেনীয় বন্দর ছেড়ে যাওয়ার ঘটনা ওই চুক্তির জন্য একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে বিবেচিত হচ্ছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, বিশ্বব্যাপী খাদ্য বাজারে স্বস্তি ও স্থিতিশীলতা আনয়নকারী বাণিজ্যিক জাহাজগুলোর মধ্যে এটি একটি।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেন ইস্যুর বাইরে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও কথা বলেছেন দুই পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০৪ আগস্ট ২০২২

Back to top button