জাতীয়

মারা গেলেন বীরাঙ্গনা জেলেখা খাতুন

ঢাকা, ০৩ আগস্ট – না ফেরার দেশে চলে গেলেন বীরাঙ্গনা জেলেখা খাতুন। বুধবার সকালে গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না… রাজিউন)।

ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার ভুঞা পাড়া গ্রামের জেলেখা খাতুন ১৯৭১ সালে পাকহানাদারদের কাছে ধর্ষণের শিকার হন। এরপর চরম নিগ্রহ আর অভাব অনটনে দীর্ঘ ৫২ বছর জীবন অতিবাহিত করেন তিনি।

তার মৃত্যুতে শোক ও শ্রদ্ধা জ্ঞাপন করেছে নারীপক্ষ। এক বিবৃতিতে নারীপক্ষের প্রচার সম্পাদক ফজিলা বানু লিলি শোক জানান। গভীর শোক ও শ্রদ্ধা জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীও।

মুক্তিযুদ্ধে ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার নারীদের তৎকালীন সমাজকল্যাণ মন্ত্রী কামরুজ্জামান ‘বীরাঙ্গনা’ উপাধি দিলেও সেই সম্মান ও মর্যাদা তারা পাননি। ‘মুক্তিযোদ্ধা’ হিসেবে সরকার ঘোষিত ভাতা পেতে নানা প্রচেষ্টার পরও মৃত্যুর আগে জেলেখা খাতুন তালিকাভুক্ত হতে পারেননি।

সরকারিভাবে অনিবন্ধিত বীরাঙ্গনাদের রাষ্ট্রীয় মর্যাদা না দেওয়ায় জনগণের পক্ষ থেকে নারীপক্ষ তাকে বাংলাদেশের পতাকা আবৃত করে সম্মান জানিয়ে তার গ্রামের বাড়িতে দাফনের ব্যবস্থা করেছে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, এ বীরাঙ্গনাকে বাংলাদেশের পতাকা আবৃত করে সম্মান জানিয়ে তার গ্রামের বাড়িতে দাফনের ব্যবস্থা করায় নারীপক্ষকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

সূত্র: সমকাল
এম ইউ/০৩ আগস্ট ২০২২

Back to top button