উত্তর আমেরিকা

উত্তেজনা না বাড়াতে চীনকে সতর্ক করেছে হোয়াইট হাউস

ওয়াশিংটন, ০২ আগস্ট – হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে উত্তেজনা বাড়ানোর মতো কিছু না করতে চীনকে সতর্ক করে দিয়েছেন বাইডেন প্রশাসনের কর্মকর্তারা। তারা জোর দিয়ে বলেছেন, পেলোসির সফর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতিতে কোনো পরিবর্তন আনবে না।

যুক্তরাষ্ট্র তাইওয়ানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখলেও কূটনৈতিক সম্পর্ক বরাবর চীনের সঙ্গেই রেখেছে।

পেলোসি তাইওয়ানে পা রাখার আগে দেওয়া বিবৃতিতে বাইডেন প্রশাসনের জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত সমন্বয়কারী জন কারবি সোমবার বলেন, ‘বেইজিংয়ের পক্ষে দীর্ঘস্থায়ী মার্কিন নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পেলোসির সম্ভাব্য সফরকে কোনো ধরনের সংকট বা সংঘাতে পরিণত করা বা তাইওয়ান প্রণালীতে বা তার আশেপাশে সামরিক তৎপরতা বাড়ানোর অজুহাত হিসেবে ব্যবহার করার কোনো কারণ নেই।

পেলোসি তার চলমান এশিয়া সফরের অংশ হিসাবে মঙ্গলবার রাতে মালয়েশিয়া থেকে তাইওয়ান অবতরণ করেন। ২৫ বছরের মধ্যে এই প্রথম কোনো মার্কিন হাউস স্পিকার তাইওয়ান গেলেন। সফরের আগে এর সম্ভাবনার কথা বলা হলেও বিষয়টি নিশ্চিত করা হয়নি। মার্কিন-চীন সম্পর্ক ইতিমধ্যেই বেশ তলানিতে থাকার মধ্যে পেলোসির সফর এলো।
চীনের সরকারি কর্মকর্তারা পেলোসির সম্ভাব্য সফরের আগে তাদের বাগাড়ম্বরের মাত্রা বাড়িয়েছিলেন।

সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে স্বশাসিত তাইওয়ানে পেলোসির পরিকল্পিত সফরের ‘ভয়াবহ রাজনৈতিক প্রভাবের’ বিষয়ে সতর্ক করে দেওয়া হয়। চীনা কর্মকর্তারা একথা পুনর্ব্যক্ত করেছেন যে, বেইজিং যদি মনে করে যে তার ‘সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা’ হুমকির সম্মুখীন তবে তারা ‘নীরবে বসে থাকবে না’।

চীনের সামরিক বাহিনী তাইওয়ানের কথা উল্লেখ না করলেও সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে যাতে বলা হয়, তারা ‘এলাকায় আগত শত্রুদের কবর দেবে। এতে চীনা বাহিনীর অস্ত্র এবং যুদ্ধের কৌশল প্রদর্শন করা হয়।

প্রেসিডেন্ট জো বাইডেন পেলোসির এশিয়া সফর শুরুর আগে প্রকাশ্যে বলেছিলেন, মার্কিন সামরিক বাহিনী মনে করে না যে স্পিকারের তাইওয়ান সফরের জন্য এটি ভালো সময়। তবে দুটি সূত্র অনুসারে তিনি তাকে সরাসরি না যেতে বলেননি।

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/০২ আগস্ট ২০২২

Back to top button