ইউরোপ

পেলোসির তাইওয়ান সফর ‘উসকানিমূলক’, চীনকে সমর্থন রাশিয়ার

মস্কো, ০২ আগস্ট – মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফরকে উসকানিমূলক হিসেবে আখ্যা দিয়েছে রাশিয়া। মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র জানিয়েছেন, এই সফর ঘিরে চীনকে সমর্থন করবে রাশিয়া। ওয়াশিংটনকে সতর্ক করে দিমিত্রি পেসকোভ বলেন, এই ধরনের উসকানিমূলক সফরে বেইজিংয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের সংঘাতের ঝুঁকি বাড়াবে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এক টেলিফোন আলাপে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ান ইস্যুতে ওয়াশিংটনকে আগুন নিয়ে না খেলার হুঁশিয়ারি দেন। তবে তিনটি সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এখনও তাইওয়ানে সফরে অবিচল রয়েছেন পেলোসি।

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকোভ সাংবাদিকদের বলেন, ‘আমরা এখনও নিশ্চিত করে বলতে পারছি না তিনি (পেলোসি) সেখানে যাবেন নাকি যাবেন না, তবে এই সফর ঘিরে সবকিছু এবং তাইওয়ানে সম্ভাব্য সফর একেবারে উসকানিমূলক’।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, সম্ভাব্য এই সফর চীনের উপর চাপ বাড়ানোর উসকানিমূলক প্রচেষ্টা। গত কয়েক বছরে রাশিয়ার সঙ্গে চীনের সম্পর্ক জোরালো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র একটি উস্কানিদাতা রাষ্ট্র’। রাশিয়া এক চীন নীতি নিশ্চিত করে এবং যেকোন রূপে দ্বীপটির স্বাধীনতার বিরোধিতা করে।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০২ আগস্ট ২০২২

Back to top button