ইউরোপ

পারমাণবিক যুদ্ধে কেউই জিতবে না

মস্কো, ০২ আগস্ট – পারমাণবিক যুদ্ধে কেউ বিজয়ী হতে পারে না এবং এ ধরনের কোনও যুদ্ধ কখনও শুরু করা উচিত নয়। সোমবার এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে (এনপিটি) স্বাক্ষরকারী দেশগুলোর এক সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর কাছে পাঠানো এক চিঠিতে এ বিষয়ে নিজ দেশের অবস্থান স্পষ্ট করেন পুতিন। তিনি বলেন, ‘পারমাণবিক যুদ্ধে কেউ বিজয়ী হতে পারে না। এ ধরনের যুদ্ধ কখনও হওয়া উচিত নয়।’

রয়টার্স বলছে, মূলত রাশিয়াকে একটি দায়িত্বশীল পারমাণবিক শক্তি হিসাবে দেখাতেই এনপিটি সম্মেলনে অংশগ্রহণকারীদের কাছে এমন বার্তা দিয়েছে মস্কো। আর এই চিঠির ভাষ্য রুশ রাজনীতিকদের আগের বক্তব্যগুলোর বিপরীত।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রথম দিন দেওয়া ভাষণে রাশিয়ার পারমাণবিক সক্ষমতার প্রতি ইঙ্গিত করেছিলেন পুতিন। পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে দিয়ে তিনি বলেছিলেন, ইউক্রেন ইস্যুতে হস্তক্ষেপের যে কোনও প্রচেষ্টা তাদের নজিরবিহীন পরিণতির দিকে নিয়ে যাবে। কয়েকদিন পর তিনি রাশিয়ার পারমাণবিক বাহিনীকে উচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ দেন।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০২ আগস্ট ২০২২

Back to top button