জানা-অজানা

একটি ভুল বোঝাবুঝি পরমাণু যুদ্ধের কারণ হতে পারে

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, একটি ভুল বোঝাবুঝি পারমাণবিক যুদ্ধের কারণ হতে পারে। ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধ এবং কোরীয় উপদ্বীপ ও মধ্যপ্রাচ্যে উত্তেজনার কথা উল্লেখ করে গুতেরেস বলেছেন, তিনি আশঙ্কা করছেন পারমাণবিক শক্তির সাথে এই সংকট আরো বাড়তে পারে।

মঙ্গলবার জাতিসংঘের বরাতে এই তথ্য জানায় আল জাজিরা।

নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে ১৯৭০ সালে পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধে কার্যকর হওয়া একটি আন্তর্জাতিক চুক্তি এনপিটির ১০ম পর্যালোচনা সম্মেলনে জাতিসংঘের মহাসচিব এই আশঙ্কার কথা জানান।

নিউইয়র্র্কে পারমাণবিক অপ্রসারণ চুক্তি (এনপিটি) সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে গুতেরেস বলেন, স্নায়ুযুদ্ধের পর এই প্রথম একটি পারমাণবিক বিপদের মুখোমুখি বিশ্ব।

গুতেরেস বলেন, পারমাণবিক অস্ত্র নির্মূল করাই একমাত্র গ্যারান্টি যে, সেগুলো কখনই ব্যবহার করা হবে না। তিনি বলেন, ‘সম্মেলনটি চুক্তিটিকে শক্তিশালী করার এবং বিশ্বাকে পরমাণু মুক্ত করার মাধ্যমে নিরাপদ করে তোলার একটি সুযোগ’।

গুতেরেস অভিযোগ করেন, বিশ্বের পারমাণবিক অস্ত্রধারী দেশগুলো অস্ত্রগুলো নতুন উচ্চতায় নিয়ে গেছে। বিশ্বজুড়ে প্রায় ১৩ হাজার পারমাণবিক অস্ত্র মজুদ রয়েছে এবং দেশগুলো এই ধ্বংসাত্মক অস্ত্রের জন্য কয়েক বিলিয়ন ডলার ব্যয় করে ‘মিথ্যা নিরাপত্তা’ খুঁজছে বলেও অভিযোগ করেন গুতেরেস।

এছাড়া আগামী ৬ আগস্ট জাপানের হিরোশিমায় মার্কিন পরমাণু বোমা হামলার বার্ষিকীতে জাপান সফর করবেন বলে জানিয়েছেন মহাসচিব।

এম ইউ/০২ আগস্ট ২০২২

Back to top button