জাতীয়

বাংলাদেশে ৪১ বছরের মধ্যে সবচেয়ে কম বৃষ্টিপাত জুলাইয়ে

ঢাকা, ০২ আগস্ট – গত ৪১ বছরের মধ্যে এই বছরের জুলাই মাসে দেশে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। মাসটিতে সর্বোচ্চ বৃষ্টিপাত হওয়ার কথা থাকলেও বাংলাদেশে এ বছরে গড় বৃষ্টিপাত হয়েছে অর্ধেকেরও কম।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আব্দুল মান্নান গণমাধ্যমকে এ কথা জানান।

তিনি বলেন, আমরা এ বছর ব্যতিক্রম আবহাওয়ার প্যাটার্নের মুখোমুখি হচ্ছি। গত ৪১ বছরের মধ্যে এই বছরের জুলাইয়ে দেশে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে।

তিনি আরও বলেন, গত জুনেও একই অবস্থা ছিল। দেশে গড় বৃষ্টিপাত ৩ দশমিক ৬ শতাংশ কমেছে এবং তাপমাত্রা বেড়েছে শূন্য দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, গত ৩০ বছরে জুলাই মাসের গড় বৃষ্টিপাতের তুলনায় এ বছর জুলাইয়ে ৫৭ দশমিক ৬ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। এ বছর জুলাইয়ে গড় বৃষ্টিপাত ছিল ২১১ মিলিমিটার (মিমি), যা ১৯৮১ সালের পর সর্বনিম্ন। অন্যদিকে গত ৩০ বছরের গড় বৃষ্টিপাত ছিল ৪৯৬ মিমি।

২০২০ সালে গড় বৃষ্টিপাত হয়েছিল ৫৫৩ মিমি, যা অন্যান্য বছরের তুলনায় ১১ দশমিক ৩ শতাংশ বেশি। ২০২১ সালে গড় বৃষ্টিপাত হয়েছিল ৪৭১ মিমি, যা অন্যান্য বছরের তুলনায় ৫ দশমিক এক শতাংশ কম।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, অন্যান্য বছরের তুলনায় জুলাইয়ে গড় তাপমাত্রা বেড়েছে। জুলাইয়ে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, যেখানে গত ৩০ বছরের গড় তাপমাত্রা ৩১ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. আব্দুল মান্নান বলেন, গত ৩ বছরে দেশের তাপমাত্রা বৃদ্ধির প্রবণতা রেকর্ড করছি এবং বৃষ্টিপাতের অস্বাভাবিক প্যাটার্ন লক্ষ্য করেছি।

অনিয়মিত বৃষ্টিপাত ও তাপমাত্রা বৃদ্ধির কারণ ব্যাখ্যা করে তিনি জানান, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের প্রভাবের সম্মুখীন হচ্ছে।

তিনি বলেন, এতে করে দেশের মানুষের জীবন ও জীবিকা ব্যাহত হচ্ছে, বিশেষ করে কৃষি খাতে।

সূত্র: দেশ রূপান্তর
এম ইউ/০২ আগস্ট ২০২২

Back to top button