পশ্চিমবঙ্গ

তিস্তায় ৯ ঘণ্টায় ৮ লাখ ৩৬ হাজার কিউসেকের বেশি পানি ছেড়েছে ভারত

কলকাতা, ০২ আগস্ট – ভারতের উত্তরে সিকিম ও ভুটানে ভারী বৃষ্টির জেরে তিস্তায় অব্যাহতভাবে পানি ছাড়ছে ভারত। ফলে তিস্তার ও সংরক্ষিত এলাকায় এখনো জারি রয়েছে রেড এলার্ট। জলঢাকা নদীতে জারি রয়েছে হলুদ সংকেত।

পশ্চিমবঙ্গের সেচ দপ্তর সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, ব্যারেজে পানির চাপ কমাতে শুধুমাত্র তিস্তার গজলডোবা ব্যারেজ থেকেই মঙ্গলবার সকাল ছয়টা থেকে বিকেল তিনটা পর্যন্ত আট লাখ ৩৬ হাজার কিউসেকের বেশি পানি ছাড়া হয়েছে।

সেচ দপ্তর বলছে, সমতলে ভারী বৃষ্টি থাকলেও তার প্রভাব পানি ছাড়ার ক্ষেত্রে খুব বেশি পড়েনি। পাহাড়ের পানির ঢল এখনো অব্যাহত ভাবে নামছে সমতলে। ফলে অব্যাহত থাকতে পারে পানি ছাড়ার প্রক্রিয়া। এই অবস্থায় লাল সতর্কতা তুলে নেওয়ার এখনই সম্ভাবনা নেই।

আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলছেন, উত্তরবঙ্গে আরও প্রায় ২৪ ঘণ্টা ভারী বর্ষণ চলবে। বিশেষ করে উত্তরের পাঁচটি জেলা দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি চলবে। এছাড়া আগামী ৪৮ ঘণ্টায় দুটি জেলা আলিপুরদুয়ার ও কোচবিহার, কিছুটা জলপাইগুড়ি জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।তবে ৪৮ ঘণ্টা পর থেকে ভারী বৃষ্টির তেমন কোনো সতর্কতা নেই।

এদিকে সকালে প্রবল বৃষ্টিপাতের কারণে পাহাড়ে দার্জিলিংয়ের কালিম্পংয়ের কাছে রিকিদারায় ধস নামে ১০ নম্বর জাতীয় সড়কে। ১০ নম্বর জাতীয় সড়কটি মূলত পশ্চিমবঙ্গের সঙ্গে সিকিমকে সংযোগকারী একটি জাতীয় সড়ক। ধসের কারণে রাস্তার দুই পাড়ে আটকে পড়ে শত শত যানবাহন। পর্যটকদের পাশাপাশি আটকে পড়েছেন স্থানীয়রাও। ইতোমধ্যেই রাস্তা পরিষ্কারে হাত দিয়েছে স্থানীয় প্রশাসন। তবে মঙ্গলবার গভীর রাতের আগে পরিস্থিতি স্বাভাবিক হবে না এমনটাই মনে করা হচ্ছে।

রাজ্যের উত্তরবঙ্গ ভারী বৃষ্টিতে ভাসলেও এখনো দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন ভারী বৃষ্টির সর্তকতা নেই।

সূত্র: সমকাল
এম ইউ/০২ আগস্ট ২০২২

Back to top button