মধ্যপ্রাচ্য

আল-কায়েদা নেতা হত্যার ঘটনাকে স্বাগত জানালো সৌদি আরব

রিয়াদ, ০২ আগস্ট – সৌদি আরব সন্ত্রাসী আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরিকে হত্যার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণাকে স্বাগত জানিয়েছে। মঙ্গলবার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে এই তথ্য জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আল-জাওয়াহিরিকে সন্ত্রাসবাদের অন্যতম নেতা হিসাবে বিবেচনা করা। তার নেতৃত্বেই যুক্তরাষ্ট্র, সৌদি আরব এবং অন্যান্য দেশে জঘন্য সন্ত্রাসী অভিযানের পরিকল্পনা ও বাস্তবায়ন হয়েছিল। সে সৌদি নাগরিকসহ বিভিন্ন জাতি ও ধর্মের হাজার হাজার নিরীহ মানুষকে হত্যার জন্য দায়ী।

বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও নির্মূল করার জন্য সমন্বিত আন্তর্জাতিক প্রচেষ্টায় সহযোগিতা জোরদার করার ঘোষণা সৌদি আরব। এছাড়াও, সন্ত্রাসী সংগঠনের হাত থেকে নিরপরাধ মানুষকে রক্ষা করার জন্য এই কাঠামোতে সহযোগিতা করার জন্য বিশ্বের সমস্ত দেশকে আহ্বান জানিয়েছে সৌদি আরব।

এদিকে কাবুলে মার্কিন ড্রোন হামলায় আল কায়েদা প্রধান হত্যার নিন্দা জানিয়েছে তালেবান। তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্রের এই হামলা আন্তর্জাতিক নীতি এবং মার্কিন সেনা প্রত্যাহারের ২০২০ চুক্তির লঙ্ঘন। তালেবান সরকার এর তীব্র নিন্দা জানিয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০২ আগস্ট ২০২২

Back to top button