ইউরোপ

ইউক্রেনের কৃষি টাইকুনকে ইচ্ছাকৃতভাবে মেরেছে রুশ সেনারা?

কিয়েভ ০১ আগস্ট – রোববার মাইকোলাইভ অঞ্চলে ইউক্রেনের অন্যতম বৃহত্তম কৃষি সংস্থা নিবুলনের প্রতিষ্ঠাতা ও মালিক ওলেক্সি ভাদাতুরস্কি এবং তার স্ত্রী নিহত হন। তার বিলাস বহুল বাড়ির বেডরুমে সরাসরি আঘাত হানে রুশ মিসাইল।

স্থানীয় গভর্নর ভিটালি কিমের বরাত দিয়ে রোববার বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ওলেক্সি ভাদাতুরস্কি ছিলেন ইউক্রেনের ১৫তম ধনী ব্যক্তি। তার প্রতিষ্ঠান নিবুলন বিশ্বব্যাপী ইউক্রেনের গম রপ্তানি করত।

যুদ্ধ শুরু হওয়ার পর সোমবার প্রথমবারের মতো ইউক্রেনের বন্দর থেকে খাদ্য শস্য নিয়ে বের হয় কোনো জাহাজ। এর ঠিক আগের দিনই এই শস্য রপ্তানিকারক রুশ বাহিনীর হামলায় নিহত হন।

অনেকের মনেই প্রশ্ন আসছে এই কৃষি টাইকুনকে কি ইচ্ছাকৃতভাবে হত্যা করেছে রুশ কমান্ডাররা? যদিও রাশিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে একটি দুর্ঘটনা।

যখন রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ বেধে যায় তখন ইউক্রেনের অনেক ধনকুবের পালিয়ে গেলেও ওলেক্সি ভাদাতুরস্কি ইউক্রেনেই থেকে যান।

বন্ধ হয়ে যাওয়া শস্য রপ্তানি চালু করার জন্য চেষ্টা চালিয়ে যেতে থাকেন তিনি।

তার এমন করুণ মৃত্যুর পর অনেক রাজনৈতিক বিশেষজ্ঞই বলেছেন এই কৃষি টাইকুনকে টার্গেট করে ইচ্ছাকৃতভাবে হত্যা করেছে রাশিয়া।

ইগার তাইসকেভিচ নামে কিয়েভ ভিত্তিক একজন রাজনৈতিক বিশেষজ্ঞ বলেছেন, তার মৃত্যুর কারণে ব্যবসা বন্ধ হবে না। কিন্তু সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি থমকে যাবে।

আর সিদ্ধান্ত নেওয়ার বিষয়টিতে বেশি সময় লাগার বিষয়টি রাশিয়ার জন্যই ভালো হবে, যোগ করেন ইগার তাইসকেভিচ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলায়েক বলেছেন, সুনির্দিষ্ট হামলা শুধুমাত্র তার বাড়িতে আঘাত হানেনি। কিন্তু একদম বিশেষ জায়গায়, তার বেডরুমে আঘাত করেছে। কোনো সন্দেহ নেই এটি টার্গেট করে করা হয়েছে।

তিনি আরও বলেন, ইউক্রেনের সমাজকে পঙ্গু ও একতা ভাঙতে উচ্চপর্যায়ে জঙ্গি হামলা চালানো হয়েছে।

দিনিপ্রো শহরের মেয়র বরিস ফিলাতোভ বলেছেন, ওলেক্সি ভাদাতুরস্কি শস্য রপ্তানির বিষয়টি পুনরায় চালু করার জন্য চেষ্টা করেছেন। আমি মনে করি না তার মৃত্যু কোনো দুর্ঘটনার কারণে হয়েছে।

সূত্র: যুগান্তর
এম ইউ/০১ আগস্ট ২০২২

Back to top button