উত্তর আমেরিকাএশিয়া

চীনের হুমকির পরও তাইওয়ান সফরে যাচ্ছেন পেলোসি

ওয়াশিংটন, ০১ আগস্ট – চীনা হুঁশিয়ারি উপেক্ষা করে মঙ্গলবার সন্ধ্যায় তাইওয়ান যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। সোমবার দিন শেষে সূত্রের বরাত দিয়ে তাইওয়ানের একাধিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

স্থানীয় মিডিয়া বলছে, মঙ্গলবার রাজধানী তাইপেতে রাতযাপন করবেন মার্কিন স্পিকার।

লিবার্টি টাইমস পত্রিকা বলছে, এশিয়া সফর শুরুর আগেই বুধবার সকালে পেলোসির তাইওয়ানের পার্লামেন্টে যাওয়ার কথা ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে ইউনাইটেড ডেইলি নিউজ জানিয়েছে, ‘সংশ্লিষ্ট কর্মকর্তাদের’ পেলোসিকে গ্রহণ করতে বলা হয়েছে।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য বলছে, পেলোসির ভ্রমণ পরিকল্পনা সংক্রান্ত সংবাদমাধ্যমের প্রতিবেদন সম্পর্কে তাদের কোনও মন্তব্য নেই। মিডিয়ার কাছে বলার মতো কোনও তথ্য তাদের কাছে নেই।

এদিকে ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে এলে চীনের সেনাবাহিনী ‘অলস বসে থাকবে না’ বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে বেইজিং। চীনা পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে বিষয়টি নিয়ে কথা বলেন মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। তিনি বলেন, পদমর্যাদা অনুযায়ী ন্যান্সি পেলোসি যুক্তরাষ্ট্রের তৃতীয় শীর্ষ কর্মকর্তা। এমন পদমর্যাদার কারণে তাইওয়ানে তার সফরের গুরুতর রাজনৈতিক প্রভাব রয়েছে।

রবিবার এশিয়ার দেশগুলোতে বহুল আলোচিত এই সফর শুরু করেন ন্যান্সি পেলোসি। এদিন তার দফতরের এক বিবৃতিতে বলা হয়, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান সফরসহ ইন্দো-প্যাসিফিক অঞ্চলে কংগ্রেসের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ন্যান্সি পেলোসি।

শেষ পর্যন্ত পেলোসি তাইওয়ানে যাত্রাবিরতি করলে গত ২৫ বছরের মধ্যে এটিই হবে দেশটিতে কোনও মার্কিন হাউজ স্পিকারের প্রথম সফর।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, দেশটির প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা চীনের যেকোনও গতিবিধি পর্যবেক্ষণ এবং এই অঞ্চলকে সুরক্ষিত রাখতে রাতদিন কাজ করে যাচ্ছেন।

ন্যান্সি পেলোসির দফতর জানিয়েছে, সফরে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিক নিরাপত্তা, অর্থনৈতিক অংশীদারিত্ব এবং গণতান্ত্রিক শাসনের ওপর দৃষ্টি নিবদ্ধ করবেন মার্কিন স্পিকার।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০১ আগস্ট ২০২২

Back to top button