পশ্চিমবঙ্গ

রাজ্যে আরও নতুন ৭ জেলা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

কলকাতা, ০১ আগস্ট – পশ্চিমবঙ্গে সাত নতুন জেলার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সাত নতুন জেলা হল, সুন্দরবন, ইছামতী, সিরহাট, রানাঘাট, বিষ্ণুপুর, বহরমপুর, জঙ্গিপুর এবং কান্দি। আইন শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে বাড়তি সুবিধা এবং উন্নতমানের পরিষেবা দিতেই এই সাত নতুন জেলা তৈরি বলে সোমবার নবান্ন থেকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুর্শিদাবাদ জেলা ভেঙে জঙ্গিপুর এবং বহরমপুর দু’টি পৃথক জেলা তৈরি করা হবে। বর্তমানে মুর্শিদাবাদ জেলার সদর শহর হল বহরমপুর। কিন্তু, প্রত্যন্ত এলাকার মানুষদের বহরমপুরে যেতে অনেক সমস্যা হয়। সময় যেমন বেশি লাগে, তেমনই অনেকটা খরচ পড়ে।

মুর্শিদাবাদ বিভক্ত হওয়ায় সাধারণ মানুষের হয়রানি অনেকটাই কমবে। এ ছাড়া জেলা ভিত্তিতে সরকারের অর্থ বরাদ্দ বন্টন হয়। সে ক্ষেত্রে একটি জেলা ভেঙে দু’টি হলে কেন্দ্রের বরাদ্দ আলাদা আলাদাভাবে আসবে। ফলে সাধারণ মানুষের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কাজ আরও বেশি করে করা যাবে বলেই মত প্রশাসনের।

তবে জেলার সংখ্যা বাড়লে সরকারি আধিকারিক থেকে পুলিশকর্মী যেমন অতিরিক্ত লাগবে, তেমনই সরকারের খরচও অনেকটাই বাড়বে। রাজ্যে ক্রমাগত ঘটে চলা খুন, ধর্ষণের ঘটনায় আইন-শৃঙ্খলার অবনতি ঘটেছে বলে অভিযোগ তুলেছেন বিরোধীরা। জেলা বিভক্ত হলে প্রতিটি জায়গায় আরও পুলিশি নজরদারি বাড়ানো সম্ভব হবে এবং তার ফলে আইনশৃঙ্খলা বজায় রাখাও সম্ভব হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

সূত্র: খবর অনলাইন
এম ইউ/০১ আগস্ট ২০২২

Back to top button