ইউরোপ

অবশেষে ওডেসা বন্দর ছাড়লো প্রথম শস্যবাহী জাহাজ

কিয়েভ, ০১ আগস্ট – ২৬ হাজার টন ভুট্টা নিয়ে ইউক্রেনের কৃষ্ণসাগরীয় বন্দর ওডেসা থেকে সোমবার প্রথম শস্যবাহী জাহাজ ছেড়ে গেছে। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়। ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে পাঁচ মাসের বেশি সময় পর কৃষ্ণসাগরীয় বন্দর থেকে শস্যবাহী জাহাজ ছেড়ে গেলো।

দীর্ঘ অচলাবস্থা কাটতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় সম্প্রতি একটি চুক্তিতে উপনীত হয় কিয়েভ ও মস্কো। এরই অংশ হিসেবে সোমবার (১ আগস্ট) সিয়েরা লিওনের পতাকাবাহী পণ্যবাহী জাহাজ ‘রজোনি’ লেবাননের উদ্দেশে ওডেসা বন্দর ছেড়েছে। সকালেই জাহাজটিকে ধীরে ধীরে ইউক্রেনের ওডেসা বন্দর থেকে বের হতে দেখা গেছে। জাতিসংঘ বিবৃতিতে জানিয়েছে, ২৬ হাজার টন ভুট্টা বহন করছে ‘রজোনি’ কার্গো জাহাজটি।

বিশাল পণ্যবাহী জাহাজটি আগামী মঙ্গলবার (২ আগস্ট) তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে পৌঁছাবে। রাশিয়া চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের বন্দরগুলোকে অবরোধ করে রেখেছে। এতে দীর্ঘসময় খাদ্য রফতানি প্রক্রিয়া বাধা গ্রস্ত হয়।

ইউক্রেন বিশ্বের চতুর্থ খাদ্যশস্য রফতানিকারক দেশ। বিশ্বের ৪২ ভাগ সূর্যমুখী তেল উৎপাদন হয় এই দেশটিতে। এছাড়া মোট ভুট্টার ১৬ শতাংশ এবং গমের ৯ শতাংশ উৎপাদন করে দেশটি। গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই যুদ্ধের জেরে বিশ্বে গমের সবচেয়ে বড় রফতানিকারক রাশিয়া থেকেও রফতানি কমে গেছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০১ আগস্ট ২০২২

Back to top button