জাতীয়

সেপ্টেম্বরের শুরুতে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী

ঢাকা, ১ আগস্ট – প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ভারত সফর করবেন। সফরকালে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথভাবে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্র (রামপাল) উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

রোববার হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে বাগেরহাটের রামপালে অবস্থিত প্রকল্পটির দায়িত্বে থাকা বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেডের (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সাইদ একরাম উল্লাহ সমকালকে বলেন, উদ্বোধনের বিষয়ে তাঁদের কাছে কোনো তথ্য নেই।
তিনি বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্রের কাজ এখনও শেষ হয়নি। তিনি বলেন, হিন্দুস্তান টাইমস কোথা থেকে এ তথ্য পেয়েছে তা আমাদের জানা নেই। এখনও টেস্টিং হবে, শাটডাউন হবে। আগে তো চালু, তারপর না উদ্বোধন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকরা পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা আন্তঃমন্ত্রণালয় সভা করে দেখব, কী কী করা যাবে। তবে এটি (রামপাল বিদ্যুৎকেন্দ্র) ওয়ান অব দ্য উইশলিস্ট হিসেবে আছে।

এ প্রসঙ্গে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান সমকালকে বলেন, তিনি গণমাধ্যমে বিষয়টি শুনেছেন। বিস্তারিত না জেনে এ বিষয়ে মন্তব্য করতে চান না।

হিন্দুস্তান টাইমসের তথ্যানুযায়ী, ৫ থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোদি সরকার এ সফরকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে। এর কারণ, ঢাকা ভারতের ঘনিষ্ঠ মিত্রদের অন্যতম। ভারতের এনটিপিসি ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মধ্যে ফিফটি ফিফটি অংশীদারত্বে দেড় বিলিয়ন ডলারের এ প্রকল্পের কাজ ২০১৭ সালে শুরু হয়।

হিন্দুস্তান টাইমস বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি পৌঁছানোর আগে কলকাতা-চট্টগ্রাম-মোংলা বন্দরের মধ্যে ট্রায়াল রান দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্কে এক নতুন অধ্যায় তৈরি করবে। এতে ভারতের জন্য তার উত্তর-পূর্বাঞ্চলে পৌঁছানোর জন্য সহজ বিকল্প তৈরি হবে। একই সঙ্গে বাংলাদেশের জন্যও এ পথে আমদানি-রপ্তানির কনটেইনার ব্যবহারের সুযোগ তৈরি হবেI

সূত্র: সমকাল
আইএ/ ১ আগস্ট ২০২২

 

Back to top button